West Bengal gets 33 pair of Durga puja special trains

পুজোয় ৩৩ জোড়া স্পেশাল ট্রেন – টানা ৪২ দিন হাওড়া-দিঘা

কলকাতা পশ্চিমবঙ্গ

কেন্দ্রীয় রেলদপ্তর আগামী ২০শে অক্টোবর থেকে ৩০শে নভেম্বরের মধ্যে ৩৯২ টি বিশেষ ট্রেন (Durga puja special trains) চলাচলের অনুমতি …

নিজস্ব সংবাদদাতা: সামনেই গোটা বাংলা ও দেশ জুড়ে উৎসবের আবহ। এই মরশুমে গোটা দেশে বাড়তি ট্রেন চালানো হবে। কেন্দ্রীয় রেলদপ্তর আগামী ২০শে অক্টোবর থেকে ৩০শে নভেম্বরের মধ্যে ৩৯২ টি বিশেষ ট্রেন (Durga puja special trains) চলাচলের অনুমতি দিয়েছে। আর এর মধ্যে বাংলা পেয়েছে ৩২ জোড়া ট্রেন। বিশেষ ট্রেনে হারে ভাড়া নেওয়া হবে এই ৩৯২ টি ট্রেনে। আসলে এই ট্রেনে ‘বিশেষ চার্জ’ নেওয়া হবে। বর্তমান নিয়ম অনুযায়ী যাত্রীরা কোন শ্রেণিতে টিকিট কাটছেন, তার ভিত্তিতে মেল বা এক্সপ্রেস ট্রেনের তুলনায় ১০-৩০ শতাংশ বেশি ভাড়া গুনতে হবে।

West Bengal gets 33 pair of Durga puja special trains
West Bengal gets 33 pair of Durga puja special trains

এই উৎসব স্পেশাল ট্রেনগুলি ঘণ্টায় ৫৫ কিলোমিটার বেগে চলবে। দুর্গাপুজো, কালীপুজো-সহ বিভিন্ন উৎসবের মরশুমের সেই বিশেষ ট্রেনের ৩৩ জোড়া (মোট ৬৬ টি) পেয়েছে বাংলা। কলকাতা, হাওড়া, শিয়ালদহ, সাঁতরাগাছি এবং নিউ জলপাইগুড়ি থেকে ট্রেনগুলি ছাড়বে।

[ আরো পড়ুন ]  ১৭ বা ১৮ই অক্টোবর উত্তরবঙ্গে অমিত শাহ – বিজেপির বৈঠক

এগুলো হলো –শিয়ালদহ-নিউ জলপাইগুড়ি (প্রতিদিন),হাওড়া-জম্মু-তাওয়াই (প্রতিদিন), হাওড়া-রাজেন্দ্রনগর টার্মিনাল (দানাপুর) (প্রতিদিন), শিয়ালদহ-জয়নগর (প্রতিদিন), হাওড়া-রক্সৌল জংশন (প্রতিদিন), শিয়ালদহ-নিউ আলিপুরদুয়ার (প্রতিদিন), কলকাতা-গোরখপুর (সপ্তাহে চারদিন),হাওড়া-কাঠগোদাম (প্রতিদিন), আজমেঢ়-শিয়ালদহ (প্রতিদিন), উদয়পুর সিটি-নিউ জলপাইগুড়ি (প্রতিদিন), বিকানির জংশন-কলকাতা (প্রতিদিন),পুরী-হাওড়া (প্রতিদিন),সম্বলপুর-হাওড়া (সাপ্তাহিক),গুয়াহাটি-কলকাতা (সপ্তাহে তিনদিন)।

এছাড়া আছে- রাজেন্দ্রনগর টার্মিনাল-হাওড়া (প্রতিদিন), লোকমান্য তিলক টার্মিনাল-হাওড়া (সপ্তাহে দু’দিন), সাঁতরাগাছি-পুদুচেরি (সাপ্তাহিক),হাওড়া-এর্নাকুলাম (সাপ্তাহিক),সাঁতরাগাছি-পুণে (সাপ্তাহিক),সাঁতরাগাছি-পুরী (সাপ্তাহিক),হাওড়া-দিঘা (প্রতিদিন),রাঁচি-হাওড়া (প্রতিদিন),সাঁতরাগাছি-চেন্নাই (দ্বি-সাপ্তাহিক),টাটানগর-হাওড়া (প্রতিদিন),হাওড়া-পুরী (প্রতিদিন। শালিমার-গোরখপুর (নির্দিষ্ট দিনে),কন্যাকুমারী-হাওড়া (সাপ্তাহিক), গোরখপুর-কলকাতা (সপ্তাহে চারদিন বা দ্বি-সাপ্তাহিক), হাওড়া-যশবন্তপুর (প্রতিদিন),ওখা-হাওড়া (সাপ্তাহিক),পোরবন্দর-হাওড়া (দ্বি-সাপ্তাহিক),ত্রিবান্দম-শালিমার (দ্বি-সাপ্তাহিক),গোরখপুর-শালিমার (সাপ্তাহিক)।

পুজোর সময় ট্রেনে দিঘা যাওয়া সহজ হচ্ছে। আগামী ২০শে অক্টোবর থেকে প্রতিদিন হাওড়া থেকে দিঘা ট্রেন চালু হবে। এই ট্রেন চলবে ৩০শে নভেম্বর পর্যন্ত। তবে সেই ট্রেন ছাড়বে সেই সময় এখনও জানানো হয়নি। করোনা আবহে দীর্ঘদিন নিয়মিত ট্রেন চলাচল বন্ধ রাখা হয়েছে। এবার বাঙালির প্রিয় সৈকত শহর দীঘাতে সাগরের মজা নেওয়ার সুযোগ সহজ হলো। এর সাথে মন্দারমণি, তাজপুর-সহ অনেক জায়গা পুজোয় ‘হাউসফুল’ হয়ে যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *