West Bengal Government Bans Gutka & Tobacco for 1 Year

Gutka & Tobacco: পশ্চিমবঙ্গে এবার নিষিদ্ধ গুটখা ও তামাক

কলকাতা

আমাদের রাজ্যে তামাক ও গুটকা (Gutka & Tobacco) নিষিদ্ধ হচ্ছে। আগামী ৭ই নভেম্বর জাতীয় ক্যান্সার সচেতনতা দিবস।

অবশেষে সঠিক সিদ্ধান্ত নেওয়া সম্ভব হলো। আমাদের রাজ্যে তামাক ও গুটকা (Gutka & Tobacco) নিষিদ্ধ হচ্ছে। আগামী ৭ই নভেম্বর জাতীয় ক্যান্সার সচেতনতা দিবস। তাই গোটা রাজ্যে ওই দিন থেকে গুটখা এবং তামাকের উপর নতুন করে নিষেধাজ্ঞা জারি করল রাজ্য সরকার। গত ২৫শে অক্টোবর রাজ্যের ফুড সেফটি কমিশনার তপন রুদ্র একটি নির্দেশিকা জারি করেন। সেখানে বলা হয়েছে, ৭ই নভেম্বর থেকে পশ্চিমবঙ্গের কোথাও গুটখা, পানমশলা এবং তামাকজাত দ্রব্য প্রকাশ্যে উৎপাদন, বিক্রি করা কিংবা মজুত করা যাবে না। কেউ করলে তা শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত হবে। সেক্ষেত্রে কড়া শাস্তির সম্মুখীন হতে হবে অভিযুক্তকে। আসলে খাদ্য পণ্যের তালিকাতেই রয়েছে গুটখা এবং তামাকজাত দ্রব্যগুলির নাম।

৭ নভেম্বর জাতীয় ক্যানসার সচেতনতা দিবস৷ তামাক, গুটখা সেবনের ফলে ক্যানসার হওয়ার সম্ভাবনা বেড়ে যায় ৷ তাই এই দিনটাকেই বেছে নেওয়া হয়েছে নিষেধাজ্ঞা জারি করার দিন হিসেবে ৷ ‘চিউয়িং টোব্যাকো’ খাদ্য সামগ্রীর তালিকাভুক্ত। তাই এক বছরের বেশি ‘নিষিদ্ধ’ করা সম্ভব নয়। প্রতি বছর তাই নতুন করে নির্দেশিকা জারি করতেই হয়। এর আগে ২০১১ সালে তামাকযুক্ত পানমশলা ও গুটখা নিষিদ্ধ করার পরামর্শ দেয় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। তবে এই নিষেধাজ্ঞা যদিও চিরকালীন নয়। মাত্র এক বছরের জন্য। এমনই অদ্ভুত লেখা হয়েছে ওই নির্দেশিকায়। আগামী বৃহস্পতিবার থেকে এক বছর সময়ের জন্য রাজ্যে গুটখা বা পানমশলার উৎপাদন, মজুত এবং বিক্রি সম্পূর্ণ বন্ধ থাকবে।

সম্প্রতি চেবানোর তামাককে নিষিদ্ধ করার জন্য মামলা হয় হাইকোর্টেও৷ তামাক নিষিদ্ধকরণের জন্য আরও কিছুটা সময় চাওয়ায় বিচারপতির ভর্ৎসনার মুখে পড়তে হয় রাজ্যের কর্তাদের৷ এর পরই তড়িঘড়ি চেবানোর তামাক কেনা-বেচায় লাগাম টানতে উদ্যোগী হয় রাজ্য সরকার৷ রাজ্যের স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা ডা। দেবাশিস ভট্টাচার্য জানিয়েছেন, বিজ্ঞপ্তি জারি হল। এবার তা বলবৎ করার পালা। কাজটা কঠিন হলেও অসম্ভব নয়। রাজ্যের অঙ্কোলজিস্ট ডা। গৌতম মুখোপাধ্যায় বলেন, “ক্যানসার আক্রান্ত রোগীদের মধ্যে এক তৃতীয়াংশ ওরাল ক্যানসারের শিকার। এতটাই ভয়াবহ। তাই এই পদক্ষেপ খুবই প্রয়োজনের।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *