West Bengal Govt Announces A 5 Member Corona Expert Committee to Decide the Right COVID-19 Death

Corona Expert Committee: করোনায় মৃত্যু নির্ধারণ করবে

কলকাতা

এক বিশেষজ্ঞ কমিটি (Corona Expert Committee) গঠন করল নবান্ন। রাজ্যে এবার থেকে রাজ্য করোনা আক্রান্ত কোন রোগীর মৃত্যু হলে এই বিশেষজ্ঞ কমিটি …

রাজ্যে করোনা মৃত্যু নিয়ে কমবেশি জলঘোলা হচ্ছে। বিরোধী পক্ষ থেকে রাজ্যের স্বাস্থ্য দপ্তরের সঠিক তথ্য গোপনের কথাও উঠে এসেছে। পরিস্থিতিকে সামাল দিতে এক বিশেষজ্ঞ কমিটি (Corona Expert Committee) গঠন করল নবান্ন। রাজ্যে এবার থেকে রাজ্য করোনা আক্রান্ত কোন রোগীর মৃত্যু হলে এই বিশেষজ্ঞ কমিটি শেষ সিদ্ধান্ত নেবে। চূড়ান্ত করবে করোনার কারণেই ওই রোগীর মৃত্যু হয়েছে। এ রাজ্যে এখনও পর্যন্ত ৭ জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। কয়েক বছর আগে রাজ্যে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আচমকা বেড়ে গিয়েছিল। সেই সময়েও একটি কমিটি গঠন করেছিল রাজ্য স্বাস্থ্য দপ্তর।

দূরদর্শনে ভার্চুয়াল ক্লাস স্থগিত – আরও জানতে ক্লিক করুন …

Nabanna Kolkata
Nabanna Kolkata

স্বাস্থ্য দফতরের প্রকাশিত নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে, করোনায় মৃতদের তথ্য নিয়ে যাতে কোনো রকমের বিভ্রান্তি না ছড়ায়, তা নিশ্চিত করতেই ওই কমিটি গঠন করা হয়েছে। করোনাভাইরাস আক্রান্তের মৃত্যু হলে তাঁর চিকিৎসা পদ্ধতি, শারীরিক পরীক্ষা-নিরীক্ষার রিপোর্ট এবং টেস্ট রিপোর্ট খতিয়ে দেখে মৃত্যুর কারণ নির্ধারণ করবে ওই কমিটি। একই সঙ্গে জানানো হয়েছে, মৃতের মৃত্যু শংসাপত্র-সহ সমস্ত নথি খতিয়ে দেখে কমিটি স্থির করবে পরবর্তী পদক্ষেপ।

২২২ বছর পর হজ বাতিল হতে পারে – আরও জানতে ক্লিক করুন …

পাঁচ সদস্যের এই বিশেষজ্ঞ কমিটিতে রয়েছেন, রাজ্যের প্রাক্তন স্বাস্থ্য অধিকর্তা বিশ্বরঞ্জন শতপথী ও রাজ্যের বর্তমান স্বাস্থ্যশিক্ষা অধিকর্তা দেবাশিষ ভট্টাচার্য। বাকি তিন সদস্য হলেন, চিকিৎসক প্লাবন মুখোপাধ্যায়, ডা। আশুতোষ ঘোষ এবং চিকিৎসক জ্যোতির্ময় পাল। রাজ্য সরকার ডেঙ্গু মৃত্যুর সংখ্যা কম করে দেখাতে ‘ অজানা জ্বরের’ তত্ত্ব সামনে নিয়ে এসেছিল বলে বিরোধীরা জানায়। এবারে করোনা মহামারী নিয়েও সরকার সেই পথেই পা বাড়ালো! যদিও বিরোধীদের জল্পনাকে গুরুত্ব দিতে নারাজ নবান্ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *