West Bengal Govt Getting NDRF Assistance of Rs 1090.68 Crore from Modi Govt

NDRF Assistance: রাজ্য ক্ষতিপূরণ পাচ্ছে ১০৯০.৬৮ কোটি

কলকাতা

বন্যা ও বুল্বুল ঝড়ের জন্য ক্ষতিপূরণের আবেদনে (NDRF Assistance) সাড়া দিয়েছে কেন্দ্রীয় সরকার। কিছুটা স্বস্তি এসেছে নবান্নে। কিছুদিন আগেই রাজ্যের …

দীর্ঘ দিনের আবেদন ছিল। কেন্দ্র ও রাজ্যের মধ্যে কোথাও একটা অদৃশ্য দূরত্ব ছিল। করোনা সেই দূরত্বকে কমিয়ে আনলো। বন্যা ও বুল্বুল ঝড়ের জন্য ক্ষতিপূরণের আবেদনে (NDRF Assistance) সাড়া দিয়েছে কেন্দ্রীয় সরকার। কিছুটা স্বস্তি এসেছে নবান্নে। কিছুদিন আগেই রাজ্যের মুখ্যমন্ত্রী বলেছিলেন, ‘বুলবুলের টাকা আমরা এখনও কেন্দ্রের থেকে পাইনি’। আসলে অনেক কিছু না থাকার মধ্যেও তিনি সাহসের সাথে বর্তমানের কঠিন পরিস্থিতি মোকাবিলা করতে ২০০ কোটি টাকার তহবিল করতে নেমেছেন। রাজ্যের সাধারণ মানুষের কাছে বাড়িয়ে দিয়েছেন সাহায্যের আবেদন। রাজ্যকে বন্যা ও ঘূর্ণিঝড়ের ক্ষতিপূরণবাবদ ১০৯০.৬৮ কোটি টাকা দিল কেন্দ্রীয় সরকার।

West Bengal Govt Getting NDRF Assistance of Rs 1090.68 Crore from Modi Govt
West Bengal Govt Getting NDRF Assistance of Rs 1090.68 Crore from Modi Govt

বিপর্যয় মোকাবিলা খাতে আরও সাতটি রাজ্যের কেন্দ্রের থেকে বকেয়া ছিল। আজ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক পশ্চিমবঙ্গ সহ এই আটটা রাজ্যকে ৫৭৫১ কোটি টাকা বরাদ্দ করেছে। করোনার জন্য ১৫০০০ কোটি টাকার স্বাস্থ্য তহবিল তৈরি করেছে কেন্দ্র সরকার। কেন্দ্র সাহায্য পাওয়া আটটা রাজ্য হল পশ্চিমবঙ্গ, বিহার, কেরল, ওড়িশা, মহারাষ্ট্র, নাগাল্যান্ড, রাজস্থান ও কর্নাটক। জানা যাচ্ছে, এর মধ্যে মধ্যে সবচেয়ে বেশি বরাদ্দ করা হয়েছে মহারাষ্ট্রের জন্য, এখানে প্রাপ্তির পরিনাম ১৭৫৮ কোটি টাকা।

মেদিনীপুর ত্ত উত্তরবঙ্গের মেডিক্যাল কলেজ ও হাসপাতালে করোনা পরীক্ষার ব্যবস্থা করা হল – আরও জানতে ক্লিক করুন …

মুখ্যমন্ত্রী জানান, ‘আমাগী ৬ মাস বিনামূল্যে রেশন দেওয়া হবে। সামাজিক পেনশনে ২ মাসের টাকা অগ্রিম দেওয়া হচ্ছে। সব জেলা আধিকারিকদের বলা হয়েছে মানবিক ভাবে কাজ করার জন্য। রাজ্যের মানুষের সমস্যা হলে দেখে নিতে হবে। পুলিশের কিছু কাজ আমাদের ভালো লেগেছে, আবার কিছু কাজ ভালো লাগেনি। সেই ধরনের কাজের জন্য কয়েকটি কেস এসেছে, সেখানে তাদের ক্লোজ করা হয়েছে। ক্ষমতার অপব্যবহার করা যাবে না। সব ধর্মীয় সংস্থাকে আমি ধন্যবাদ জানাচ্ছি সবাই নিয়ম মেনে চলুন। সবাইকে সচেতন করুন।’ দেশে ১.৭ লাখ কোটির আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

এই মারণ ভাইরাসে মৃত মানুষের শেষকৃত্যের জন্য আলাদা ব্যবস্থা নিলো নবান্ন – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *