West Bengal govt gives relief to bus owners for permit and tax

বাস পারমিটে ছাড় – ছ’মাস ট্যাক্স মকুব, বাড়বে না ভাড়া

কলকাতা পশ্চিমবঙ্গ

করোনা আবহে রাস্তায় যাত্রীর সংখ্যা অনেকটাই কমে গেছে। এদিকে বাসের ভাড়া না বাড়ায় মালিকদের (Relief to bus owners) সমস্যা বাড়তেই থাকে। ফলে …

নিজস্ব সংবাদদাতা: রাজ্যের বেহাল পরিবহন অনেকটা স্বস্তি ফিরে পেলো। ডিজেলের দাম একটানা বেড়েই চলেছে। করোনা আবহে রাস্তায় যাত্রীর সংখ্যা অনেকটাই কমে গেছে। এদিকে বাসের ভাড়া না বাড়ায় মালিকদের (Relief to bus owners) সমস্যা বাড়তেই থাকে। ফলে রাস্তায় প্রতিদিনের গাড়ির সংখ্যা গেছে কমে। একাধিক বৈঠকেও কোনো সুফল না মেলাতে মুখ্যমন্ত্রী সামনে আসেন। তার সাহসী সিদ্ধান্ত, একসাথে অনেকগুলি সমস্যার ইতি টেনে দিয়েছে। এই মুহূর্তে বাস ও মিনিবাসের ভাড়া আর বাড়ছে না।

West Bengal govt gives relief to bus owners for permit and tax

রাজ্যের বাস মালিকদের দাবি মেনে ছ’মাসের কর মকুব করে দিলেন মুখ্যমন্ত্রী। সেই সাথে এক বছরের জন্য পারমিট ফিতে ছাড় দেওয়া হয়েছে। বকেয়া কর জমা দিলে দিতে হবে না কোনোরকম বাড়তি জরিমানা। ফলে অনেকটা স্বস্তি পেলেন বাসমালিকরা। বাস চালাতে গিয়ে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন অগণিত বাস মালিকরা। থেমে রয়েছে বিভিন্ন রুটের বহু বেসরকারি বাস-মিনিবাস। পরিবহণ শ্রমিকদের অবস্থা খুব খারাপ। রাস্তায় নেমে মানুষ যাতে বাস পান, সেটা নিশ্চিত করতে এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[ আরো পড়ুন ] জয়েন্ট এন্ট্রান্সের ফল প্রকাশিত – কাউন্সেলিংয়ে টাকা লাগবে না

মাননীয়া মুখ্যমন্ত্রী জানান, “পশ্চিমবঙ্গ মোটর ভেহিক্যাল অ্যাক্ট ১৯৭১ অনুযায়ী, ১লা এপ্রিল ২০২০ থেকে ৩০শে সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত কর মকুব করল রাজ্য সরকার। সকল বেসরকারি বাস, মিনিবাস ক্ষেত্রে এই ছাড় দেওয়া হবে। একই সময়ের জন্য অতিরিক্ত কর মুকুব করা হল। এই সময়ের জন্য পারমিট ফি-ও মুকুব করল রাজ্য সরকার।” এর আগে রাজ্য সরকারের পক্ষ থেকে বাস ও মিনিবাস পিছু তিন মাস প্রতি মাসে ১৫ হাজার টাকা করে ভরতুকি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু এবার তা প্রত্য়াহার করে নেওয়া হচ্ছে। এর পরিবর্তে করছাড়ের সুবিধা পাবেন বাস মালিকরা।

[ আরো পড়ুন ] বজ্রপাতের সতর্কবার্তা দিতে সব জেলায় সেন্সর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *