West Bengal Govt Made Face Masks Compulsory in Public Places

Face Masks Compulsory: অমান্য শাস্তিযোগ্য অপরাধ

কলকাতা

রাজ্যবাসীর উদ্দেশ্যে মাস্ক ব্যবহার (Face Masks Compulsory) নিয়ে কড়া নির্দেশিকা জারি করল রাজ্যসরকার। প্রকাশ্য এলাকায় বার হলে অতি অবশ্যই পরতে …

পরিস্থিতি বিচার করে গোটা দেশ জুড়ে লকডাউন বাড়ানো হয়েছে। দেশের সাথে রাজ্যেও বাড়ছে সংক্রমণ ও মৃতের সংখ্যা। আর সেই কারণেই, রাজ্যবাসীর উদ্দেশ্যে মাস্ক ব্যবহার (Face Masks Compulsory) নিয়ে কড়া নির্দেশিকা জারি করল রাজ্য সরকার। প্রকাশ্য এলাকায় বার হলে অতি অবশ্যই পরতে হবে মাস্ক, লকডাউন বাংলায় জারি থাকবে এই নির্দেশ। গতকাল থেকে রাজ্যে এমন নিয়ম চালু হয়েছে। রাতে মুখ্যসচিবের স্বাক্ষরিত এই সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়। এই নির্দেশ অমান্য শাস্তিযোগ্য অপরাধ বলেও জানানো হয়েছে।

West Bengal Govt Made Face Masks Compulsory in Public Places
West Bengal Govt Made Face Masks Compulsory in Public Places

বাজারে ক্লিনিকাল মাস্ক পাওয়া যাচ্ছে না বলেই বাড়িতে তৈরি পুনর্ব্যবহারযোগ্য মাস্ক ব্যবহারের উপর জোর দেয় কেন্দ্র সরকার। বিভিন্ন রাজ্যে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়। বিশেষত, বাড়ির বাইরে বের হলেই মাস্কে মুখ-নাক ঢাকতে হবে বলে জানানো হয়। সেই নিয়ম ভাঙলে জরিমানা, হাজতবাসের নিদানও দেওয়া হচ্ছে। এবার সেই সঠিক পথেই হাঁটল রাজ্য সরকার। তবে মাস্ক মানেই যে এন ৯৫ বা সার্জিক্যাল মাস্ক হতে হবে তেমনটা নয়। সাধারণ পরিচ্ছন্ন কাপড়ের তৈরি মাস্ক হলেও চলবে।

নুসরতের বাবার করোনার আতঙ্ক! – আরও জানতে ক্লিক করুন …

ইতিমধ্যেই দিল্লি, মুম্বই, আমদাবাদের মতো শহর ও উত্তরপ্রদেশ এবং ওড়িশার মতো রাজ্যে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে সংশ্লিষ্ট প্রশাসন। পাশাপাশি, জম্মু ও কাশ্মীরের মতো কেন্দ্রশাসিত অঞ্চলের সরকারি অফিসের আধিকারিকদের ক্ষেত্রে একই নিয়ম প্রযোজ্য হবে। লাদাখে সাধারণ মানুষজনের সাথে সরকারি আধিকারিক এবং সেনাকর্মীদের উপর এই নিয়ম বলবৎ হবে। আজ থেকে এই রাজ্যে কোনও ব্যক্তি এই নিময় না মানলে তাঁর বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ করবে প্রশাসন। এমনকী প্রশাসনের তরফ থেকে, ওই ব্যক্তিকে রাস্তা থেকে বাড়িতে ফিরিয়ে দেবে।

লকডাউন ভাঙা নিয়ে চিঠি – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *