West Bengal Govt to Build Apur Sansar Theme Park to Tribute Late Soumitra Chatterjee

কলকাতার নিউ টাউনে সৌমিত্র পার্ক – ‘অপুর সংসার’ থিম পার্ক

কলকাতা পশ্চিমবঙ্গ

কলকাতার নিউটাউনে ‘অপুর সংসার’ নামে একটি থিম পার্ক (Apur Sansar Theme Park) তৈরি করা হবে ৷ এই ব্যতিক্রমী উদ্যান তৈরির …

নিজস্ব সংবাদদাতা: সৌমিত্র চট্টোপাধ্যায় গত ১৫ই নভেম্বর প্রয়াত হন। সৌমিত্র চট্টোপাধ্যায় প্রত্যেক ভক্তের মনে চিরস্থায়ী জায়গা করে নিয়েছেন। দেশের সেই কিংবদন্তী অভিনেতার প্রতি শ্রদ্ধা জানাতে রাজ্যেএক বিশেষ উদ্যোগ হয়েছে ৷ কলকাতার নিউটাউনে ‘অপুর সংসার’ নামে একটি থিম পার্ক (Apur Sansar Theme Park) তৈরি করা হবে ৷ এই ব্যতিক্রমী উদ্যান তৈরির পরিকল্পনা নিয়েছে HIDCO।

ইতিমধ্যে তৈরি হয়ে গিয়েছে ‘সোনার কেল্লা’ উদ্যানটি। এখন প্রফেসর শঙ্কুকে নিয়ে একটি পার্ক তৈরির কাজ চলছে। বিখ্যাত পরিচালক প্রয়াত সত্যজিত রায়ের পরিচালনায় ১৯৫৯ সালে ‘অপুর সংসার’ ছবিতে অপুর চরিত্রে পাওয়া যায় সৌমিত্র চট্টোপাধ্যায়কে ৷ সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত ‘অপুর সংসার’-কে স্মরণ করাতেই নিউ টাউনে উদ্যান তৈরির পরিকল্পনা হয়েছে।

West Bengal Govt to Build Apur Sansar Theme Park to Tribute Late Soumitra Chatterjee
West Bengal Govt to Build Apur Sansar Theme Park to Tribute Late Soumitra Chatterjee

হিডকোর চেয়ারম্যান দেবাশীষ সেন জানান, খুব সুন্দর ভাবে তৈরী হবে এই পার্ক নির্মাণের কাজ। এই পার্কেই দেখা যাবে অপুর সংসারের আদলে একাধিক কিছু শিল্পকর্ম। নিউটাউনের প্রবীণ নাগরিকদের জন্য তৈরী বৃদ্ধাশ্রমের পাশে গ্রিন ভার্জেইতে তৈরী হচ্ছে এই অসাধারণ পার্কটি। জানা যাচ্ছে, আগামী দুই মাসের মধ্যে এই পার্কের নির্মাণকাজ শেষ করার লক্ষ্য নেওয়া হয়েছে। 3 ডি ইনস্টলেশন বা অন্যান্য জিনিস জিনিসের বিষয়ে দরদাতাদের সিদ্ধান্ত নিতে বলা হয়েছে। তারা বিশদে ধারণাগুলি জমা দেওয়ার পরে, প্যানেল সিদ্ধান্ত নেবে যে কোন ধারণাটি গ্রহণ করা হবে ৷

[ আরো পড়ুন ] ‘দুয়ারে সরকার’ – গোটা রাজ্যে ২০ হাজার শিবির

আসলে সৌমিত্রবাবুর অবদানকে সম্মান জানাতে ও সেই অভিনেতার স্মরণ করতে এই পার্ক তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাঁর স্মৃতিতে আয়োজিত অনুষ্ঠানে মানুষ শিল্পী সম্পর্কে নানা মতামত লিপিবদ্ধ করেছেন। এগুলি একত্রিত করে বই প্রকাশের পরিকল্পনা করেছে সংস্থা। গত ১৯ থেকে ২২শেনভেম্বর, চারদিন ধরে অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্মরণে নজরুল তীর্থে জীবন জুড়ে সৌমিত্র নামে বিশেষ অনুষ্ঠান আয়োজন করেছিল হিডকো। এই অনুষ্ঠানে সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত বিভিন্ন চলচ্চিত্র প্রদর্শন করা হয়। তাছাড়া সৌমিত্রবাবুর লেখা বই, কবিতার প্রদর্শনী ও আলোচনা সভার আয়োজন করা হয়।

[ আরো পড়ুন ] রাজ্যের সমস্ত পরিবার স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *