West Bengal Govt to Introduce 2744 Bangla Sahayata Kendra Very Soon

Bangla Sahayata Kendra: ২৭৪৪টি বাংলা সহায়তা কেন্দ্র

কলকাতা

এসেছে নতুন প্রকল্প,” বাংলা সহায়তা কেন্দ্র (Bangla Sahayata Kendra)।” যা অনেকটাই তথ্য মিত্রের মতন। আসলে অনলাইন নির্ভর রাজ্য সরকারের …

বিশ্ব জুড়ে অর্থনীতির ডামাডোল। যুদ্ধের আবহাওয়া, ভাইরাসের উদ্বেগ নিয়ে পৃথিবীর মানুষ সুখে নেই। ফলে দেশ ও আমাদের রাজ্যেও কর্মসংস্থানের সমস্যা তৈরী হয়েছে। কম্পিউটারকে কাছে নিয়ে কাজের সুযোগকে সহজে কাজে লাগাতে উদ্যোগ নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। আর সেই পথ ধরেই এসেছে নতুন প্রকল্প,” বাংলা সহায়তা কেন্দ্র (Bangla Sahayata Kendra)।” যা অনেকটাই তথ্য মিত্রের মতন। আসলে অনলাইন নির্ভর রাজ্য সরকারের যাবতীয় জন-কল্যাণকর প্রকল্পের তথ্য বেশি সংখ্যক মানুষের কাছে পৌঁছে দিতে উদ্যোগী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কলকাতা শহরের বেআইনি পার্কিং রুখতে অ্যাপ আনবে পুরসভা – আরো জানতে ক্লিক করুন ।

সেই পথ ধরেই এবারের রাজ্য বাজেটে প্রতিটি জেলায় ‘বাংলা সহায়তা কেন্দ্র’ গড়ার কথা ঘোষণা করেছেন মাননীয় অর্থমন্ত্রী অমিত মিত্র। রাজধানী কলকাতা সহ বাংলার ২৩ জেলার পাশাপাশি ৬৬টি এসডিও অফিস, ৩৪২টি বিডিও অফিস, দেড় হাজার প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, ৮১৩টি লাইব্রেরিতে এই ‘বাংলা সহায়তা কেন্দ্র’ গড়তে চলেছে রাজ্য সরকার। গোটা পশ্চিমবঙ্গে এই ধরনের মোট ২ হাজার ৭৪৪টি কেন্দ্র স্থাপনের কথা ঘোষণা করা হয়েছে। আর বাড়ির কাছের এই সহায়তা কেন্দ্র থেকে সাধারণ মানুষ সকল সুবিধা পাবেন।

প্রশান্ত কিশোরকে জেড ক্যাটেগরির নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য – আরো জানতে ক্লিক করুন ।

কাগজের বা কালী-কলমের জগ ফুরাতে চলেছে। দ্রুততা ও নির্ভরতার মাপকাঠি এখন শ্রীযুক্ত অনলাইন। এক ক্লিকেই জগৎমাত। কন্যাশ্রী, ঐক্যশ্রী, জাতি সংক্রান্ত শংসাপত্র, বাসস্থানের শংসাপত্র, কর এবং ফি প্রদান সহ বিভিন্ন পরিবেষা পাবেন। যার মূল উদ্দেশ্য, সকলমানুষকে আরও বেশি করে অনলাইন নির্ভর সরকারি প্রকল্পের সুবিধা গ্রহণ সুনিশ্চিত করা। রাজ্য সরকার অগ্রাধিকারের ভিত্তিতে কার্যকর করতে চাইছে। ‘বাংলা সহায়তা কেন্দ্র’ গড়ার লক্ষ্যে ১০০ কোটি টাকা বরাদ্দ করেছেন অর্থমন্ত্রী অমিত মিত্র। আশা করাই যায়, এই প্রকল্পের জন্য অনেক বেকাররা কাজের সুযোগ পাবেন।

শহর কলকাতার এক নামি ব্যাংকের লকার থেকে গয়না হাওয়া – আরো জানতে ক্লিক করুন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *