West Bengal Govt to Promote All Students of Class I to VIII Due to Coronavirus Lockdown

Students of Class I to VIII: অষ্টম শ্রেণী পর্যন্ত সকলেই পাশ

কলকাতা

সিদ্ধান্ত নিলো রাজ্যের শিক্ষা দপ্তর। প্রথম থেকে অষ্টম শ্রেণি (Students of Class I to VIII) পর্যন্ত রাজ্য়ের সকল পড়ুয়াকে উত্তীর্ণ করা হবে। কাউকেই আটকে রাখা …

অকৃতকার্য হওয়ার জো নেই। মারণ ভাইরাসের দাপটে ফেল হাওয়া। বিদ্যায়তন বন্ধ, পাঠের বালাই নেই, নেই প্রশ্ন-উত্তরের বিবাদ। বর্তমান দেশের পরিস্থিতি যথেষ্ট সমস্যার। ২১দিনের লকডাউন বাড়তে পারে। মার্চ মাসের মাঝামাঝি সময় থেকেই বন্ধ রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। ফলে স্কুল স্তরে নতুন ক্লাসের পঠনপাঠন আড়াই মাস হতে না হতেই বন্ধ হয়ে যায়। সেই কারণেই সাহসী ও হিসাবি সিদ্ধান্ত নিলো রাজ্যের শিক্ষা দপ্তর। প্রথম থেকে অষ্টম শ্রেণি (Students of Class I to VIII) পর্যন্ত রাজ্য়ের সকল পড়ুয়াকে উত্তীর্ণ করা হবে। কাউকেই আটকে রাখা যাবে না।

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়
শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

আসলে পথ দেখিয়েছে সিবিএসই। আজ রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, ওই ক্লাসগুলির পড়ুয়াদের পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে কোনও বাধা নেই। তবে নবম থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত পড়ুয়াদের ক্ষেত্রে প্রযুক্তিকে কাজে লাগিয়ে কী ভাবে পড়াশোনা চালানো যায়, তা নিয়ে চিন্তাভাবনা করছে শিক্ষা দপ্তর। সংক্রমণ ছড়িয়ে পড়ার বিপদ টের পেতেই দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল প্রশাসন। শিক্ষা মন্ত্রীর কথায়, সবাই নতুন ক্লাসে প্রমোশন পাবে। কাউকে আটকে রাখা হবে না।

বিদ্যুতের বিলে ৩০শে এপ্রিল পর্যন্ত ছাড় মিলবে – আরও জানতে ক্লিক করুন …

এই পরিস্থিতিতে গতকাল বুধবার মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক জানান, “কোভিড ১৯-এর কারণে বর্তমান পরিস্থিতি বিবেচনা করে আমি সিবিএসই-র প্রথম-অষ্টম শ্রেণীর সমস্ত শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণী / গ্রেডে উত্তীর্ণ করার পরামর্শ দিয়েছি।” ইন্টারনেট, ইমেল বা দূরদর্শনের মাধ্যমে পঠনপাঠন দেওয়া যায় কিনা তা নিয়ে প্রাথমিক একটা আলোচনা শিক্ষা দফতরের আধিকারিকরা করেছেন। প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ছাত্রছাত্রীদের কোনও পরীক্ষা দিতে হবে না। পরীক্ষা ছাড়াই তারা পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হবে।

পুরুলিয়ায় সাসপেন্ড ১০ রেশন ডিলার – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *