West Bengal Municipal Polls 2020 May Happen on April Month

Municipal Polls: এপ্রিলে কলকাতা সহ সকল পুরভোট ?

কলকাতা

চলতি বছরের এপ্রিলেই কলকাতা-সহ রাজ্যের ১১২-টি পুরসভার নির্বাচন (Municipal Polls) করাতে চায় রাজ্য সরকার। বিগত কয়েক মাসে অভিযানের …

গুটিগুটি পায়ে ভোটের প্রস্তুতি নিতে তৈরী হয়েছে তৃণমূল কংগ্রেস। চলতি বছরের এপ্রিলেই কলকাতা-সহ রাজ্যের ১১২-টি পুরসভার নির্বাচন (Municipal Polls) করাতে চায় রাজ্য সরকার। বিগত কয়েক মাসে অভিযানের অগ্রগতি কতদূর তা জানতে এবার কাউন্সিলরদের মুখোমুখি হন প্রশান্ত কিশোর। বৈঠকে ডাকা হয় কলকাতার ১৪৩ টি ওয়ার্ডের তৃণমূলের কাউন্সিলরদের। যে সব ওয়ার্ডে টিএমসি-র কাউন্সিলর নেই সেই সব ওয়ার্ডের দলীয় সভাপতিদের ডাকা হয় মিটিংয়ে। শুক্রবার প্রশান্তের ক্যামাক স্ট্রিট এর অফিসে বেলা ১১ টার সময় ডাকা হয় ওই বৈঠক।

এরই মধ্যে তিনি পুরসভার একাধিক প্রকল্পে রাজ্য সরকার ও অন্যান্য সংস্থা থেকে কত টাকা পুর-কাজে এনেছেন, কত টাকার কাজ হয়েছে, কত বাকি, সে সব নিয়ে রিপোর্ট তৈরির কাজ প্রায় শেষ। পুর কর্তৃপক্ষের এ ধরনের পদক্ষেপে বিরোধী কাউন্সিলররাও মনে করছেন, এপ্রিলের মাঝামাঝি পুরভোটের প্রস্তুতি নিচ্ছে শাসকদল। এদিকে, কলকাতার কোন কোন ওয়ার্ড সংরক্ষণ-বিধির আওতায় পড়ছে, তা নিয়েও রাজনৈতিক স্তরে আলোচনা হয়। সবদিক প্রেমে জয়ের লক্ষ্যে এগিয়ে যেতে চাইছে তৃণমূল।

কলকাতা পুরসভার মেয়াদ শেষ হচ্ছে এই বছরের ৮ই মে। এপ্রিলের মাঝামাঝি, অর্থাৎ প্রথমে কলকাতা পুরসভা ও তার ফলাফল ঘোষণার পরে বাকি ১১১টি পুরসভার নির্বাচন করার কথা ভাবা হয়েছে। রমজান শুরু হবে ২৪ অথবা ২৫ এপ্রিল, যে দিন চাঁদ দেখা যাবে সে দিন থেকে। নবান্ন সূত্রের খবর, মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রমজান চলাকালীন ভোট করতে নারাজ। একমাস ধরে সংখ্যালঘু মানুষের পরব চলবে। তারপর বর্ষা এলে সমস্যা আরও বাড়বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *