Millions of Students are Falling Short at School in West Bengal

রাজ্যে প্রত্যেক বছর লক্ষ লক্ষ ছাত্র-ছাত্রী কমছে স্কুলে ।

পশ্চিমবঙ্গ

Millions of Students are Falling Short at School in West Bengal

২০১৬-১৭ শিক্ষাবর্ষে প্রাথমিকে ছাত্রছাত্রী ছিল ৭০,০৩,৫৪৯ জন। ২০১৭-১৮ সালে সংখ্যাটা কমে দাঁড়িয়েছে ৪৩,৯৮,৮০৫।

ছুটির দীর্ঘ তালিকার নীচেই অন্ধকার। বিদ্যায়তন থেকে বিদায় নিচ্ছে বিদ্যার্থীরা।সরকারি, সরকার পোষিত ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ছাত্রছাত্রীর সংখ্যা মারাত্মক হারে কমছে। ২০১৬-১৭ শিক্ষাবর্ষের সঙ্গে এই বছরের রিপোর্ট দেখলে বোঝা যাচ্ছে, প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্তরে প্রায় ৩০ লক্ষ ছাত্র-ছাত্রী কমেছে।স্কুলে মিড-ডে মিল বা সাইকেল এক শ্রেণির মানুষের কাছে আকর্ষক বিষয় হতে পারে। কিন্তু তা সকলের ক্ষেত্রে নয়। স্কুল ছুটের সংখ্যা ক্রমশ বাড়ছে।

একটা পরিসংখ্যান থেকে জানা যাচ্ছে, ২০১৬-১৭ শিক্ষাবর্ষে প্রাথমিকে ছাত্রছাত্রী ছিল ৭০,০৩,৫৪৯ জন। ২০১৭-১৮ সালে সংখ্যাটা কমে দাঁড়িয়েছে ৪৩,৯৮,৮০৫। এক্ষেত্রে প্রায় ৩০ লক্ষ পড়ুয়া কমেছে এক বছরে। আবার ২০১৬-১৭ শিক্ষাবর্ষে উচ্চ প্রাথমিকে ছাত্রছাত্রী ছিল ৭৪,৫০,৬৬৭ জন। ২০১৭-১৮ সালে সংখ্যাটা ৪৬,৪৯,১২৩। ২০১৬-১৭ সালে উচ্চ মাধ্যমিকে পড়ুয়ার সংখ্যা ছিল ১৯,৬৬,১০৪। ২০১৭-১৮ শিক্ষাবর্ষে তা কমে দাঁড়িয়েছে ১৬,২১,০৮৬। অর্থাৎ তিন লক্ষেরও কিছু বেশি ছাত্র-ছাত্রী কমেছে এক বছরে।

এখন মফস্‌সল শহরগুলিতেও আইসিএসই বা সিবিএসই বোর্ডের বেসরকারি স্কুল প্রচুর। ওই সব স্কুলে পড়াশোনার মান ভাল মনে করে অনেকে সন্তানদের সেখানে ভর্তি করাচ্ছেন।অভিভাবকদের অনাস্থার কারণেই এটা হচ্ছে। এই সব স্কুল বাঁচাতে এখনই নজর দেওয়া উচিত সরকারের।পঞ্চম শ্রেণী পর্যন্ত ইংরাজি বঞ্চিত করে রাখা হয়েছে এবং তার ফলে আমাদের ইংরাজিতে গোড়ায় গলদটা থেকেই গেছে। আমরা দেখেছি, একই মানের ফল করেও, যে মেয়েটি ভালো ইংরাজি বলতে পেরেছে, সে অনেক সহজেই কল সেন্টারে কাজ করেছে।

আমাদের বাংলা সিলেবাসে কোথাও নাচ, গান, ড্রয়িং ও পার্ফর্মিং আর্টসের কোন গুরুত্ব নেই। যথেষ্ট ব্যবহারিক নয়, অর্থাত প্রজেক্ট ভিত্তিক নয়। শারীর শিক্ষার গুরুত্ব নামমাত্র। শহরের বাইরের স্কুলগুলিতে, কম্পিউটার দূর গ্রহের জীব। পশ্চিমবঙ্গে প্রায় সমস্ত বিদ্যালয়ে একাধিক শূন্য শিক্ষক পদ রয়ে গেছে(২০১৮র তথ্য অনুযায়ী, প্রায় ৭৬০০০ শূন্যপদ!)।ফলে পড়ানোর পরিধি কমছে। ভালো জায়গায় পা রাখছে, নিরাপদ ভবিষ্যতের জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *