2021 West Bengal assembly election survey report

এখনই ভোট হলে জিতবে তৃণমূল শুরু হয়েছে জোটের অঙ্ক

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

বাংলাকে অনেকদিন ধরেই পাখির চোখ (Bengal assembly election survey) করেছে গেরুয়া শিবির। লোকসভা নির্বাচনকে ধরে এগোতে চায় বিজেপি। কিন্তু বসে …

নিজস্ব প্রতিবেদন: করোনা যুদ্ধের মধ্যে উঁকি দিয়েছে নির্বাচনের যুদ্ধ। সামনের ২১ নিয়ে সব পক্ষই গুটি সাজাতে তৈরী। ভার্চুয়াল মিটিং সেরেই ফেলেছেন অমিত শাহ। বাংলাকে অনেকদিন ধরেই পাখির চোখ (Bengal assembly election survey) করেছে গেরুয়া শিবির। লোকসভা নির্বাচনকে ধরে এগোতে চায় বিজেপি। কিন্তু বসে নেই হাত-হাতুড়ি। জোট নিয়ে অঙ্ক কষা শুরু হয়েছে।

তবে জনগণের কাছে পৌঁছনোর রাস্তা গেছে থেমে। তাই সব দিক সামলে নীরবে ঘর গুছিয়েছে তৃণমূল কংগ্রেস। এবারও তারা বাংলার মসনদে বসতে মরিয়া।

2021 West Bengal assembly election survey report
2021 West Bengal assembly election survey report. (Source: News Nation)

বিধানসভার ২৯৪ আসনের নির্বাচন আগামী বছরের মার্চ-এপ্রিলে হতে পারে। ইতিমধ্যে রাজ্যজুড়ে বিজেপি, তৃণমূল কংগ্রেস, জাতীয় কংগ্রেস ও বাম দল মাঠে নেমে পড়েছে। সম্প্রতি এক সমীক্ষায় জানা যাচ্ছে পশ্চিমবঙ্গে বিধানসভার নির্বাচন হলে শাসক দল তৃণমূল কংগ্রেস তৃতীয়বারের মতো আসবে। তবে এবার তৃণমূলকে প্রচণ্ড লড়াই করে আসন ধরে রাখতে হবে।

[ আরো পড়ুন ] হাওড়াকে টপকে দ্বিতীয় উত্তর ২৪ পরগনা – করোনা ও ডেঙ্গু

বিপরীতে আছে কড়া প্রতিদ্বন্দ্বী বিজেপি। গত ২০১৬ সালের সর্বশেষ বিধানসভা নির্বাচনে ২৯৪ আসনের মধ্যে তৃণমূল পায় ২১১টি আসন। এরপাশে বিজেপি ৩টি, জাতীয় কংগ্রেস ৪৪টি এবং বাম দলগুলো ৩২টি আসন দখল করে। মাঝখান থেকে অনেকটা সময় কেটে গেছে।

[ আরো পড়ুন ] বাদুড়িয়ার জঙ্গি তানিয়ার বাড়ি তল্লাশি – উদ্ধার ডায়েরি ও বই

বামেদের সঙ্গে আগামী বিধানসভা ভোটের জন্য আলোচনা শুরু করতে চায় কংগ্রেস। নামি ও অখ্যাত নেতাদের বিধানসভায় প্রার্থী করার ভাবনা শুরু করেছে মিত্র কংগ্রেস। অন্যদিকে বামফ্রন্ট শরিকদের জন্য আসনের ব্যবস্থা করতে হবে খুব সামলে। নানা কঠিন অঙ্ক নিয়ে আসন-ভাগের প্রক্রিয়ায় নামছে জোট শিবির।

কংগ্রেস ১০০ আসনে অর্থে পারে। আর বাকি ১৯৪ আসন লড়বে বামেরা তবে কে কোথায় কোন আসনে লড়বে, সেটা মাথা ঠান্ডা রেখে স্থির হবে। তারা ভালো ভাবেই জানে, নির্বাচনে তাদের বিপরীতে আছে দুটি ফুল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *