Aadhaar link and mobile OTP must for ration in West Bengal

এবার রেশন তুলতে মোবাইলের ওটিপি ও আধার সংযুক্তি

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

সবথেকে উর্বর বিষয় হলো, এবার রেশনেও ওটিপি। রেশন গ্রাহককে (Ration in West Bengal) সাথে একটা মোবাইল ফোন রাখতে হবে। তার রেজিস্টার্ড নম্বরে …

নিজস্ব সংবাদদাতা: এবার রাজ্যের রেশন ব্যবস্থায় এলো আধুনিকতা। রেশন তুলতে হবে এবার বায়োমেট্রিক পদ্ধতিতে। এর মূল লক্ষ্য যাতে একের রেশন অন্যে না নিতে পারে। সেই সঙ্গে রাজ্যে ঠিক কতজন রেশন গ্রাহক রয়েছেন সেটা খুঁজে নেওয়া। সবথেকে উর্বর বিষয় হলো, এবার রেশনেও ওটিপি। রেশন গ্রাহককে (Ration in West Bengal) সাথে একটা মোবাইল ফোন রাখতে হবে। তার রেজিস্টার্ড নম্বরে চলে আসবে ওয়ান টাইম পাসওয়ার্ড। এবার রেশন দোকানে সেটি দেখালেই মিলবে সঠিক রেশন। এতে সহজেই মানুষের ছোঁয়াচ এড়ানো সম্ভব হবে ।

Aadhaar link and mobile OTP must for ration in West Bengal
Aadhaar link and mobile OTP must for ration in West Bengal

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন, এখন সবার জন্য থাকবে বিনামূল্যে রেশন। কিন্তু সেই রেশন তো নিতে হচ্ছে কার্ড দেওয়া নেওয়া করে। ই-পিওএস (PoS) মেশিনে আঙুল ছুঁইয়ে নেওয়া যাচ্ছে। ফলে সংক্রমণের সম্ভাবনা রসম্পূর্ণ ভাবে থেকেই যাচ্ছে। এখন আঙুলের ছাপের সাথে গ্রাহকের পরিচয় যাচাই করা যাবে মোবাইল নম্বরের মাধ্যমে। কিন্তু নেটওয়ার্কে সমস্যা হলে আঙুলের ছাপের মাধ্যমে ‘বায়োমেট্রিক অথেন্টিকেশন’ সফল নাও হতে পারে। আধার নম্বরের মাধ্যমে আঙুলের ছাপ যাচাই না হলে রেশন গ্রাহক রেশন পেতে সমস্যায় পড়বেন।

[ আরো পড়ুন ] বেতন নেই টানা কয়েক মাস – মিড ডে মিল কর্মীদের বিক্ষোভ

সেই সমস্যার সমাধান আছে। ফোন নম্বরের সাহায্যে রেশন গ্রাহকের পরিচয় যাচাই হলে এই সমস্যা একেবারেই হবে না। আর এক্ষেত্রে রেশন কার্ড নিয়ে যাওয়ার প্রয়োজন হবে না। রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, গোটা রাজ্যের রেশন বণ্টন ব্যবস্থায় স্বচ্ছতা আনার জন্য এরকম বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। সেই কারনেই রেশন কার্ডের সঙ্গে সংযুক্তি হতে চলেছে আধার কার্ড ও মোবাইল নম্বর। রেশনগ্রহীতারা যাতে আরও সুষ্ঠু ভাবে রেশন পেতে পারেন, তাই বিশেষ উদ্যোগ নিল রাজ্য সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *