Adhar card and bio metric must in Bengal ration system with registered mobile number

রাজ্যে রেশন ব্যবস্থা – আধার-ফোন, সহ বায়োমেট্রিক ছোঁয়া

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

আগামীতে রেশন ব্যবস্থায় (Bengal ration system) SMS ও বায়োমেট্রিক পদ্ধতি চালুর নির্দেশ দিয়েছে রাজ্য খাদ্যদপ্তর। এই ব্যবস্থায় রেশন কার্ডের সঙ্গে আধার …

নিজস্ব সংবাদদাতা: রাজ্যে রেশন নিয়ে কমবেশি বিতর্ক লেগেই আছে। বিনামূল্যের বিবিধ জিনিস মাসের পর মাস দেওয়া হচ্ছে। আড়ালে চলছে একাধিক কারচুপির ঘটনা।
এদিকে অসামনেই বিধানসভা নির্বাচন। নবান্ন সকল বিষয়ে স্বচ্ছতা ধরে রাখতে মরিয়া। এবার রেশনের নিয়মে বড় পরিবর্তন আনল রাজ্য সরকারের। আগামীতে রেশন ব্যবস্থায় (Bengal ration system) SMS ও বায়োমেট্রিক পদ্ধতি চালুর নির্দেশ দিয়েছে রাজ্য খাদ্যদপ্তর। এই ব্যবস্থায় রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের নম্বর ও গ্রাহকের ফোন নম্বর যুক্ত করতে হবে।

Adhar card and bio metric must in Bengal ration system with registered mobile number
Adhar card and bio metric must in Bengal ration system with registered mobile number

ভিড় থেকে বাঁচতে প্রতি মাসের তৃতীয় ও চতুর্থ সপ্তাহে রেশন কার্ড, আধার কার্ড এবং মোবাইল নম্বর নিয়ে উপভোক্তাদের রেশন দোকানে যোগাযোগ করতে হবে। রেশন দোকানে যন্ত্রের মাধ্যমে উপভোক্তার ডিজিটাল রেশন কার্ডে নম্বরের সঙ্গে আধার নম্বর সংযুক্ত করা হবে। আসলে বিধানসভা ভোটের এক বছর বাকি নেই। বিরোধীদের তোলা দুর্নীতির অভিযোগের বিষয় লাফিয়ে বাড়ছে। সেই কারণেই স্বচ্ছতার বার্তা দিতে রেশন ব্যবস্থায় এসএমএস এবং বায়োমেট্রিক পদ্ধতি শুরু করার নির্দেশ দিল সরকার।

[ আরো পড়ুন ] ৪০ পার হলেই জায়গা নেই – Trinamool Youth Congress

আশা করা যায় এই পদ্ধতিতে অনেকটাই অন্ধকার সরানো যাবে। সঠিক মানুষের কাছে পৌঁছাবে প্রাপ্তির দ্রব্য। তবে বায়োমেট্রিক পদ্ধতি যদি সফল না হয়, তবে সংযুক্ত মোবাইল নম্বরে OTP-র মাধ্যমেও রেশন তোলা যাবে। তবে লকডাউন চলায় এই সিদ্ধান্ত এখনই চালু করা হবে না। লকডাউনে প্রান্তিক ও আর্থিক ভাবে পিছিয়ে থাকা অগণিত মানুষের জীবন-জীবিকা প্রায় বন্ধ। এদের কাছে অন্যতম ভরসা রেশন পরিষেবা। চলতি বছরের এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত রেশনে ফ্রি খাদ্যশস্য বণ্টন শুরু করে রাজ্য। আগামীতে পদ্ধতি বদলে গেলে আরও উন্নত হবে এই পরিষেবা।

[ আরো পড়ুন ] মৃত্যুর ১২৯ বছর পর নিমতলায় বিদ্যাসাগরের স্মৃতিফলক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *