Ashoknagar ONGC Plant will Make West Bengal Rich

অশোকনগরে তেল ও গ্যাস!পূর্বভারত কি দুবাই হতে চলেছে?

পশ্চিমবঙ্গ ব্যবসা রাজ্যের খবর

কলকাতা থেকে এর দূরত্ব মাত্র ৪৭ কিলোমিটার। এই তেলক্ষেত্রটি (Ashoknagar ONGC Plant) ২০১৮ সালে আবিষ্কৃত হয়। এটি পশ্চিমবঙ্গ তথা …

নিজস্ব সংবাদদাতা: অশোকনগর পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তর চব্বিশ পরগনা জেলাতে অবস্থিত। বিশ্ব তেলের মানচিত্র জায়গা করে নিতে পারে অশোকনগর। কারণ এখানেই আছে একটি তেলক্ষেত্র। কলকাতা থেকে এর দূরত্ব মাত্র ৪৭ কিলোমিটার। এই তেলক্ষেত্রটি (Ashoknagar ONGC Plant) ২০১৮ সালে আবিষ্কৃত হয়। এটি পশ্চিমবঙ্গ তথা পূর্ব ভারতে প্রথম খনিজ তেলের খনি। ২০০৯ সালের ডিসেম্বর মাসে ONGC- অয়েল ইন্ডিয়া ব্লক পায়। ২০১৪ সালে প্রথম পর্যায়ের কাজ শেষ হওয়ার পর শুরু হয় দ্বিতীয় পর্যায়ের কাজ। ২০১৭ সালে ভূগর্ভস্থ তেল ও গ্যাসের মজুত ভাণ্ডার সম্পর্কে নিশ্চিত হয় ONGC। ২০১৮ সালের ২০শে অগস্ট, প্রথম গ্যাসের উপস্থিতির বিপুল মজুতের খোঁজ মেলে ও পাওয়া যায় তেলের ভাণ্ডার।

Ashoknagar ONGC Plant will Make West Bengal Rich
Ashoknagar ONGC Plant will Make West Bengal Rich

এর আগে সুন্দরবনের কিছু এলাকা থেকে তেলের কুয়োর সন্ধান মিলেছিল। কিন্তু সেই তেল ব্যবহারযোগ্য ছিল না। জানা যাচ্ছে, অশোকনগরের এই তেলক্ষেত্রটি ভূপৃষ্ঠ থেকে ৩.২ কিলোমিটার নীচে আছে। এটি প্রাকৃতিক গ্যাস ও তেলের বিপুল ভাণ্ডার নিয়ে গঠিত। এখানে একটি গ্যাসের কুয়ো থেকে প্রতিদিন এক লক্ষ ঘন মিটারের কিছু বেশি গ্যাস ও তেলের কুয়ো থেকে ১৫ থেকে ১৮ ঘন মিটার অপরিশোধিত তেল উৎপাদন করা যাবে। আগামী তিন বছরে ৩০টি কুয়ো থেকে তেল ও গ্যাস উত্তোলন করার পরিকল্পনা নেওয়া হয়েছে। আগামীতে তেল ও গ্যাস উৎপাদন করার জন্য কুয়ো সংখ্যা ১০০টি করার পরিকল্পনা আছে।

[ আরো পড়ুন ] কলকাতার নিউ টাউনে সৌমিত্র পার্ক – ‘অপুর সংসার’ থিম পার্ক

উত্তর চব্বিশ পরগনা জেলার এই তেল উৎপাদন ব্লকের বাণিজ্যিক উৎপাদন ২০২০-২০২১ অর্থবছরের শেষের আগেই শুরু হতে পারে। দেশের পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এই কথা জানান। আর এখানে প্রাথমিক উৎপাদনের পরিমাণ ১২০ ঘনমিটার হতে পারে। অশোকনগরের এই এলাকায় প্রাকৃতিক গ্যাস ও তেলের কুয়োর জন্য মোট ১০০ একর জমি প্রয়োজন।

[ আরো পড়ুন ] রাজ্যের সমস্ত পরিবার স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায়

ফলে এখান থেকে মোটা অঙ্কের রাজস্ব পাবে রাজ্য সরকার। সেই সাথে এলাকার অর্থনৈতিক পরিস্থিতি আমূল বদলে যাবে। তেলের এই বিপুল ভাণ্ডারথাকায় আগামীতে বিরাট কর্মসংস্থানও হতে পারে। উত্তর ২৪ পরগনা জেলার অর্থনীতিতে মস্ত জোয়ার আসবে। এটি সমৃদ্ধ করবে কলকাতা, পশ্চিমবাংলা ও ভারতের অর্থনীতিকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *