Bengal CM Mamata Banerjee Announces Jal Swapno Project for 2 Crore People in West Bengal

মুখ্যমন্ত্রীর বিশুদ্ধ ‘জলস্বপ্ন’, ২ কোটি পরিবারে পানীয় জল

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

বিশ্ব জুড়ে বিশুদ্ধ পানীয় জলের হাহাকার। আগামীর সেই সংকটকে মাথায় রেখে তিনি গুরুত্বপূর্ণ একটা প্রকল্প (Jal Swapno) ঘোষণা করলেন। যদিও সামনে …

নিজস্ব সংবাদদাতা: জলকে ঘিরে স্বপ্ন দেখলেন বাংলার মুখ্যমন্ত্রী। বিশ্ব জুড়ে বিশুদ্ধ পানীয় জলের হাহাকার। আগামীর সেই সংকটকে মাথায় রেখে তিনি গুরুত্বপূর্ণ একটা প্রকল্প (Jal Swapno) ঘোষণা করলেন। যদিও সামনে আছে বিধানসভার অন্য অংকের স্বপ্ন। তিনি সার্বিক ও কল্যাণকর কাজের মধ্যে দিয়ে জয় দেখতে চান। ভাইরাস ও বিরোধী রাজনীতির শক্তির কাছে উন্নয়নমূলক কাজকর্ম থমকে দিতে রাজি নন মুখ্যমন্ত্রী। আগামী পাঁচবছরের মধ্যে বাংলার ঘরে-ঘরে বিশুদ্ধ পানীয় জল পৌঁছে দিতে মরিয়া।

Bengal CM Mamata Banerjee Announces Jal Swapno Project for 2 Crore People in West Bengal
Bengal CM Mamata Banerjee Announces Jal Swapno Project for 2 Crore People in West Bengal

আর সেই লক্ষ্যে তিনি আজ সোমবার নবান্ন থেকে নতুন প্রকল্পের শিলান্যাস করলেন ।একই সাথে বাংলার গ্রামে তৈরি হবে নতুন কর্মসংস্থান। স্বাধীনতার পর কেটে গিয়েছে সাতটি দশক । বর্তমানে দেশের বহু মানুষ বিশুদ্ধ পানীয় জল খেতে পান না। গরমের দিনে অনেক কষ্ট সহ্য করে বহু দূর থেকে পানীয় জল নিয়ে আসতে হয় । এই বাংলা নদীমাতৃক হওয়া সত্ত্বেও বহু মানুষকে সামান্য পানীয় জলের জন্য চোখের জল এক করতে হয়।

[ আরো পড়ুন ] রাজ্যে “Bangla Sahayata Kendra” গড়তে ২৬ কোটি

তাই ভাইরাস বিপর্যয়ের সামলাতে সামলাতে নবান্ন থেকে নয়া প্রকল্পের শিলান্ন্যাস করলেন মমতা ব্যানার্জী। নতুন প্রকল্পের নাম ‘জলস্বপ্ন’। এই প্রকল্পের হাত ধরে গ্রামের দু’কোটি মানুষের কাছে জল পৌঁছে যাবে। নতুন এই স্বপ্নিল প্রকল্পটির ব্যয় ৫৮ হাজার কোটি টাকা। উন্নয়নের সাথে কর্মসংস্থানের সুযোগও মিলবে। দ্রুত এই প্রকল্পের কাজ শুরু হলেও শেষ হতে পাঁচ বছর সময় লাগবে বলে জানান মুখ্যমন্ত্রী।

[ আরো পড়ুন ] ৫২৭ কোটি টাকা – মেট্রো নিউ গড়িয়া থেকে এয়ারপোর্ট

আজ নবান্নে তিনি ওই প্রকল্পের শিলান্যাস করে বলেন, “এটা আমার স্বপ্নের প্রকল্প। এই প্রকল্পটিকে নিয়ে সকলে স্বপ্ন দেখুন। গর্ব অনুভব করুন আর গান বাঁধুন। জলস্বপ্ন বাস্তবায়িত হলে মা-বোনেদের দূরে গিয়ে জল আনতে হবে না। তৈরি হবে কর্মসংস্থান। জলের আর এক নাম জীবন ৷ জল ধরো জল ভরো প্রকল্পে আমরা খুব ভাল কাজ করছি৷ “

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *