রাজ্যে আগামী ৩ বছরে ৩৫ লক্ষ কর্মসংস্থান – নির্বাচনী উপহার !

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

এবার কয়েক লক্ষ মানুষের চাকরির (Jobs in West Bengal) প্রতিশ্রুতি দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি জানান “আগামী তিন বছরে রাজ্যে …

নিজস্ব সংবাদদাতা: সংক্রমণের আবহে গোটা দেশের সাথে রাজ্যেও কাজের পরিসীমা কমে এসেছে। অগণিত মানুষ কাজ হারিয়েছেন। যদিও এই পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে। সামনেই রাজ্যের বিধানসভা ভোট। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কর্মসংস্থানকেই বেশি নজর দিতে চাইছেন। এবার কয়েক লক্ষ মানুষের চাকরির (Jobs in West Bengal) প্রতিশ্রুতি দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি জানান “আগামী তিন বছরে এই রাজ্যে ৩৫ লক্ষ কর্মসংস্থান হবে।” দিল্লি যাওয়ার আগে অমিত শাহ নিশ্চই, এই প্রতিশ্রুতির কথা শুনে যাবেন।

CM Mamata Banerjee Announces 35 Lakh New Jobs in West Bengal
CM Mamata Banerjee Announces 35 Lakh New Jobs in West Bengal

এই ঘোষণা বাংলার নির্বাচনী আবহকে গতিময় করতে পারবে। জানা যাচ্ছে, সরকারি চাকরির পাশাপাশি তথ্যপ্রযুক্তি, কৃষি-বাণিজ্য, ছোট ও মাঝারি শিল্প-সহ একাধিক ক্ষেত্রে কাজের ব্যবস্থা হবে। মাননীয়া মুখ্যমন্ত্রী জানান, এই রাজ্যে গত ৯ বছরে মোট ২৯ লক্ষ কর্মসংস্থান হয়েছে। সারা দেশে কর্মহীণতার মধ্যেও পশ্চিমবঙ্গে লক্ষ লক্ষ যুবক-যুবতী কাজ পেয়েছেন। আর আগামী তিন বছরে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে পাঁচ লক্ষ, কৃষি-বাণিজ্যে ১০ লক্ষ, মাটি সৃষ্টি প্রকল্পে তিন লক্ষ ও হস্তশিল্পে দু’লক্ষ কাজের ব্যবস্থা হবে।

[ আরো পড়ুন ] কোর্টের নির্দেশে নভেম্বর মাসে বাজি বিক্রি ও পোড়ানো নিষিদ্ধ

একই সাথে ছোট ও মাঝারি শিল্পে কাজের জায়গা বাড়ানো হবে। সরকারি চাকরি বাড়বে নিয়ম মতো। তবে মুর্শিদাবাদ আর পশ্চিম মেদিনীপুরে পরিযায়ী শ্রমিকরা সবচেয়ে বেশি কাজ পেয়েছেন। মুর্শিদাবাদে ১ লক্ষ ১৫ হাজার ও পশ্চিম মেদিনীপুরে ৮১,৮৬৯ জন কাজ পেয়েছেন। রাজ্যের শিল্প তালুকগুলিতে ১৫০০ একর জমি পড়ে রয়েছে। তাছাড়া, ২৭ লক্ষ বর্গফুট জায়গাও আছে। আগামী ছ’-সাত মাসের মধ্যে এখানে ৪-৫ লক্ষ কাজের ব্যবস্থা করা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *