Correction of Voter List 2020 will Begin on 18th of November

রাজ্যের ভোটার তালিকা সংশোধন শুরু ১৮ই নভেম্বর

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

ভোটার তালিকা (Voter List 2020) সংশোধনের কাজ শুরু হচ্ছে আগামী ১৮ই নভেম্বর। জানা যাচ্ছে, সব ঠিক থাকলে রাজ্যের হট শীতের …

নিজস্ব সংবাদদাতা: সংক্রমণের আবহের মধ্যে দেশে প্রথম ভোট হচ্ছে বিহারে। বছর ঘুরতেই রাজ্যে ভোটের দামামা বাজবে। এই পরিস্থিতির মধ্যে সুস্থ্য ভাবে নির্বাচন আয়োজন করা নির্বাচন কমিশনের কাছে মস্ত চ্যালেঞ্জ। ‘মিশন একুশ’ শুরু করে দিল নির্বাচন কমিশন। আগামী ৯ই নভেম্বর, রাজনৈতিক দল ও জেলাশাসকদের সঙ্গে বৈঠক সারবেন রাজ্যের নির্বাচন কমিশন। ভোটার তালিকা (Voter List 2020) সংশোধনের কাজ শুরু হচ্ছে আগামী ১৮ই নভেম্বর। জানা যাচ্ছে, সব ঠিক থাকলে রাজ্যের হট শীতের নির্বাচন আগামী বছরের এপ্রিলে। এরমধ্যে সংক্রমণের চাপ নিয়ন্ত্রণে আনা যাবে কি না, সেই সন্দেহ থেকেই যাচ্ছে।

Correction of Voter List 2020 will Begin on 18th of November
Correction of Voter List 2020 will Begin on 18th of November

আগামী ১০ই নভেম্বর, পরের দিন জেলাশাসকদের নিয়ে ভার্চুয়াল বৈঠক করবেন নির্বাচন কমিশনের আধিকারিক। আর বিশেষ সংশোধনীর কাজ চলবে ডিসেম্বর পর্যন্ত। তার আগে প্রকাশিত হবে খসড়া ভোটার তালিকা। নতুন ভোটারের নাম তোলা থেকে শুরু করে বাদ দেওয়া, আবেদন গ্রহণ এবং শুনানি প্রক্রিয়া চলবে আগামী জানুয়ারি পর্যন্ত। ফলে আগামী ফেব্রুয়ারির মধ্যে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হবে। এরপর ঘোষিত হবে ভোটের চূড়ান্ত নির্ঘণ্ট।

[ আরো পড়ুন ]  জলশূন্য দুর্গাপুর ব্যারেজ — চাপ তাপবিদ্যুৎ উৎপাদনে

এবার ভোট গ্রহণ পদ্ধতি হবে অনেকটা আলাদা ভাবে। অনেকটাই কমবে বুথ পিছু ভোটার সংখ্যা। জানা যাচ্ছে, দেড় হাজারের বেশি ভোটার কোনও বুথেই থাকবে না। এই মুহূর্তে রাজ্যে মোট বুথ সংখ্যা ৭৮,৮০৪। রাজ্যে প্রায় ১০০টি বুথে ভোটারের সংখ্যা দেড় হাজারের বেশি আছে। নতুন নাম নথিভুক্ত করা থেকে নাম ও ঠিকানা সংশোধনের ফর্ম জমা নেওয়া হবে। এছাড়াও অনলাইনে আবেদন করা যাবে। ২০২১ সালে যাদের ১৮ বছর বয়স হচ্ছে, শুধু তাদের নাম ভোটার তালিকায় উঠবে। সেই নতুন ভোটারদের ৬ নম্বর ফর্ম পূরণ করতে হবে। নির্বাচনের ঢাকে কাঠি পড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *