Cyclone Gati coming to Kolkata and West Bengal during Durga Puja 2020

নজরে ঘূর্ণিঝড় ‘গতি’ – পুজোকে সমস্যায় ফেলতে পারে

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

এর মধ্যে আবার হানা দিয়ে তৈরী হচ্ছে ‘গতি’ (Cyclone Gati) । ভারতের দেওয়া নতুন ঘূর্ণিঝড়ের নাম। আম্ফানের পর আসতে পারে আর এক …

নিজস্ব সংবাদদাতা: নির্ধারিত সময় থেকে এবারের পুজো অনেকটা পিছিয়ে গেছে। মল মাসের জন্য মহালয় আর মহাষষ্ঠীর ব্যবধান এক মাস। তবু কিন্তু আকাশের স্বস্তি মিলছে না। দেশ থেকে বর্ষা বিদায় নিলেও, আকাশে মুখভার কিছুতেই কাটছে না। এর মধ্যে আবার হানা দিয়ে তৈরী হচ্ছে ‘গতি’ (Cyclone Gati) । ভারতের দেওয়া নতুন ঘূর্ণিঝড়ের নাম। আম্ফানের পর আসতে পারে আর এক বিভীষিকার প্রাকৃতিক দুর্যোগ। তবে নিম্নচাপ ঘণীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হলে, তা বাংলাদেশের দিকে বয়ে যাওয়ার সম্ভাবনা বেশি।

Cyclone Gati coming to Kolkata and West Bengal during Durga Puja 2020
Cyclone Gati coming to Kolkata and West Bengal during Durga Puja 2020

তবে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর এখনো পর্যন্ত ঘূর্ণিঝড়ের কোনও সতর্কবার্তা জারি করেনি। জানা যাচ্ছে, আগামী শুক্রবার ৯ই অক্টোবর, উত্তর আন্দামান সাগর ও সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হতে চলেছে। এটি উত্তর-পশ্চিম অভিমুখে অন্ধ্র-ওড়িশা উপকূলের দিকে এগিয়ে যেতে পারে। ১০ই অক্টোবর শক্তি বাড়িয়ে মধ্য বঙ্গোপসাগরের উপর গভীর নিম্নচাপে পরিণত হবে। আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা গণেশ দাস বলেন, এই সময় আন্দামান সাগরে নিম্নচাপ সৃষ্টি হলে, তা ঘূর্ণিঝড় হওয়ার রূপ নেয়।

[ আরো পড়ুন ] সরকার স্বনির্ভর গোষ্ঠীর জন্য হাঁস-মুরগি-ছাগল বিলি করবে

যদিও প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, ‘গতি‘-এর অভিমুখ পশ্চিমবঙ্গ উপকূলের দিকে থাকবে না। তবে ওড়িশা-অন্ধ্র উপকূলে ঘূর্ণিঝড় তৈরি হলে তার পরোক্ষ প্রভাবে রাজ্যে বৃষ্টি বাড়তে পারে। আর তখন রাজ্যে দুর্গাপূজার শুরু। ওড়িশা উপকূলে থাকা ঘূর্ণাবর্ত থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ হয়ে বিহার পর্যন্ত সম্প্রসারিত একটি নিম্নচাপ অক্ষরেখার জন্য রাজ্যের বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি হচ্ছে। আবহবিদরা মনে করছেন, অক্টোবরের তৃতীয় সপ্তাহে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে। কিন্তু এখনই সুস্পষ্ট নয় এই ঘূর্ণিঝড়ের অভিমুখ কোন দিকে থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *