Duare Sarkar Programme of West Bengal Govt to Reach Every Corner of the State

আজ থেকে ‘দুয়ারে সরকার’ – গোটা রাজ্যে ২০ হাজার শিবির

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

এই কর্মসূচির (Duare Sarkar Programme) মাধ্যমে গ্রামপঞ্চায়েত ও পুরসভার ওয়ার্ডভিত্তিক শিবিরের আয়োজন করা হচ্ছে। গোটা …

নিজস্ব সংবাদদাতা: রাজ্যের নতুন প্রকল্পের উদ্যোগ। আজ, মঙ্গলবার থেকে শুরু হচ্ছে ‘‌দুয়ারে সরকার’‌ কর্মসূচি। এই নতুন কর্মসূচিতে সামাজিক প্রকল্পের সুবিধা রাজ্যের প্রতিটি ঘরে পৌঁছে দেওয়া হবে। সরকারের কোনও প্রকল্পের সুবিধা যারা এখনো পাননি বা আবেদন করেননি, প্রত্যেকে যাতে নানা প্রকল্পের সুবিধা পান, তার জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এই কর্মসূচির (Duare Sarkar Programme) মাধ্যমে গ্রামপঞ্চায়েত ও পুরসভার ওয়ার্ডভিত্তিক শিবিরের আয়োজন করা হচ্ছে। গোটা রাজ্য জুড়ে ২০ হাজার শিবির বসবে।

গ্রামাঞ্চলে বিডিও ও শহরাঞ্চলে মহকুমা শাসকেরা, প্রতি ব্যক্তিকে সরকারি প্রকল্প সম্পর্কে সচেতন করবেন। রাজ্যের কোনও পরিষেবা সম্পর্কে সুবিধাপ্রাপকদের কোনও প্রশ্ন থাকলে তারা সেই প্রশ্নের উত্তর দেবেন।

Duare Sarkar Programme of West Bengal Govt to Reach Every Corner of the State
Duare Sarkar Programme of West Bengal Govt to Reach Every Corner of the State

এই শিবিরে কম্পিউটার নিয়েই একাধিক সরকারি কর্মীরা উপস্থিত থাকবেন। এনারা সেখানে বসেই প্রয়োজনীয় সমস্ত কাগজপত্র নিয়ে আবেদনকারীর ফর্ম ফিলআপ করিয়ে দেবেন। শিবির পরিচালনা করবেন বিডিও, মহকুমাশাসক, জেলাশাসক ও পুলিশ সুপাররা। রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, ‘দুয়ারে সরকার’ কর্মসূচি মানুষের কাছে পৌঁছে দিতে ৪ রাউন্ডে ২০ হাজার শিবির খোলা হবে রাজ্য জুড়ে। আর এই শিবির চলবে আগামী দু’মাস ধরে।

[ আরো পড়ুন ] রাজ্যের সমস্ত পরিবার স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায়

৪ দফায় এই কর্মসূচি রূপায়িত হবে। প্রথম দফা চলবে ১লা ডিসেম্বর থেকে ১১ই ডিসেম্বর পর্যন্ত। দ্বিতীয় দফা চলবে ১৫ই ডিসেম্বর থেকে ২৪শে ডিসেম্বর। তৃতীয় দফা চলবে ২০২১ সালের ২রা জানুয়ারী থেকে ১২ই জানুয়ারি। আর চতুর্থ দফা চলবে ১৮ই জানুয়ারী থেকে ৩০ জানুয়ারি। রাজ্য সরকারের মোট ১২টি প্রকল্পকে মানুষের কাছে পৌঁছে দেবেন সরকারি কর্মীরা।

[ আরো পড়ুন ] মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে ৩০ থেকে ৩৫ % সিলেবাস কমছে

এই প্রকল্পগুলি হল – খাদ্য ও সরবরাহ দফতরের খাদ্যসাথী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের স্বাস্থ্যসাথী ,অনগ্রসর শ্রেণিকল্যাণ ও আদিবাসী উন্নয়ন দফতরের জাতিগত শংসাপত্র ও শিক্ষাশ্রী, আদিবাসী উন্নয়ন দফতরের জয় জোহার, অনগ্রসর শ্রেণিকল্যাণ দফতরের তফসিলি বন্ধু , নারী ও শিশু উন্নয়ন এবং সমাজ কল্যাণ দফতরের কন্যাশ্রী, রূপশ্রী , সংখ্যালঘু বিষয়ক ও মাদ্রাসা শিক্ষা দফতরের ঐক্যশ্রী,পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের একশো দিনের কাজ , কৃষি দপ্তরের কৃষক বন্ধু এবং ভূমি ও ভূমি সংস্কার দফতরের মিউটেশন। স্কুল, কলেজ, কমিউনিটি হল-সহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে ২ মাস ধরে আয়োজিত হবে এই ক্যাম্প। সেখান থেকেই মিলবে প্রকল্পের ফর্ম। সরকারের বিরুদ্ধে কোনও অভিযোগ থাকলে তা জানানো যাবে ড্রপ বক্সে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *