DVC Maithon and Panchet Dam releases water

ডিভিসি মাইথন ও পাঞ্চেত থেকে ২৩ হাজার কিউসেক জল ছাড়ল

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

রাজ্য সরকারকে বন্যার সর্তকতা জারি করে জল ছাড়া হচ্ছে। ২৬ হাজার কিউসেক জল ছাড়ছে মাইথন ও পাঞ্চেত (Maithon and Panchet) জলাধার।

নিজস্ব সংবাদদাতা: শ্রাবনের ধারায় বিপর্যস্থ উত্তর বাংলা। একটানা বৃষ্টিতে অনেক নদী বিপদ সীমার উপর দিয়ে বইছে। বন্যার পরিস্থিতি তৈরী হয়েছে একাধিক জায়গাতে। দক্ষিণ বাংলায় বৃষ্টির পরিমান একটু কম। নিম্নচাপের কারণে বৃষ্টি শুরু হয়েছে। এই সময় ডিভিসি জল ছাড়তে শুরু করেছে। করোনার সাথে দোসর হিসাবে বন্যা আসতে পারে। তবে রাজ্য সরকারকে বন্যার সর্তকতা জারি করে জল ছাড়া হচ্ছে। ২৬ হাজার কিউসেক জল ছাড়ছে মাইথন ও পাঞ্চেত (Maithon and Panchet) জলাধার।

DVC Maithon and Panchet Dam releases water
DVC Maithon and Panchet Dam releases water

বৃষ্টির পূর্বাভাসের মধ্যে এই জল ছাড়াতে দামোদর তীরবর্তী অংশগুলিতে উদ্বেগ ছড়িয়েছে। মাইথন ড্যামে জলস্তর উঠে গেছে ৪৭৫ ফুট। এখানে ডেঞ্জার লেভেল ৪৮০ ফুট। পাঞ্চেত ড্যামে জলস্তর উঠেছে ৪০৬ ফুট এখানে ডেঞ্জার লেভেল ৪১০ ফুট। জলাধারগুলিতে এখন পর্যাপ্ত পরিমাণে জল আছে। টানা কয়েক দিন বৃষ্টি হলে একসঙ্গে অনেকটা জল ছাড়ার প্রয়োজন হতে পারে। এদিকে দামোদরের নদীখাত অগভীর হয়ে গিয়েছে। তাই প্লাবনের সম্ভাবনা তৈরি হতে পারে।

[ আরও পড়ুন ] আবার আমফানের জন্য আবেদন – বাড়ির ক্ষতিপূরণ

প্রতি বছর দামোদরের জলে হাওড়ার বিস্তীর্ণ এলাকা ও হুগলি জেলার একাংশ প্লাবিত হয়। দুই জায়গাতেই বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়। ঝাড়খণ্ডে বৃষ্টি বেশি হলে হাওড়া জেলার অন্তর্গত দামোদর অববাহিকায় বন্যা পরিস্থিতি তৈরি হয়। তাই ডিভিসি একবারে জল না ছেড়ে দফায় দফায় ছাড়তে চাইছে। আজ ৫ই অগস্ট সমুদ্রের উপকূলে যেতে নিষেধ করা হয়েছে। দীঘা ও মোহনা উপকূল থানার পক্ষ থেকেজানানো হচ্ছে, সমুদ্রে স্নান ও সৈকতে ঘোরা বন্ধ। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *