Eight More Special Trains for Migrant Workers of West Bengal

আটটি বিশেষ ট্রেনে বাংলায় ফিরছে পরিযায়ী শ্রমিক

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

ট্রেনগুলি কোথা থেকে কতজন শ্রমিককে (Migrant Workers of West Bengal) নিয়ে কোথায় ফিরবে, তা জানিয়ে রেল মন্ত্রকে একটি তালিকা পাঠিয়েছে নবান্ন।

লকডাউনের তৃতীয় পর্ব অব্যাহত। এখনো রাজ্যের বহু শ্রমিক দেশের আলাদা আলাদা রাজ্যে দিন কাটাচ্ছে। সংক্রমণের ভয়ের সাথে আছে থাকা-খাওয়ার অসুবিধা। সকল পরিবহন বন্ধ থাকায় ঘরে ফেরা সম্ভব হয় নি। এর মধ্যে কেন্দ্র ও রাজ্যের সংঘাতও স্পষ্ট হয়েছে। সেসব থামিয়ে পরিযায়ী শ্রমিকদের বাংলাতে ফেরানোর সিদ্ধান্ত নিল নবান্ন। এর আগে আজমেঢ় ও কেরলা থেকে দুটি ট্রেনে করে আড়াই হাজার শ্রমিককে (Migrant Workers of West Bengal) ফেরানো হয়েছে। আরও আটটি ট্রেনের ব্যবস্থা করছে রাজ্য সরকার।

কলকাতায় ধর্মের উর্দ্ধে মানবিকতা, মসজিদে কোয়ারান্টাইন সেন্টারআরও জানতে ক্লিক করুন …

ট্রেনের শিডিউল তৈরি:

এই সব ট্রেনের একটি খসড়া শিডিউল তৈরি করা হয়েছে। এই ট্রেনে ফিরতে পারবেন অন্তত ৩০ হাজার শ্রমিক। ট্রেনগুলি কোথা থেকে কতজন শ্রমিককে নিয়ে কোথায় ফিরবে, তা জানিয়ে রেল মন্ত্রকে একটি তালিকা পাঠিয়েছে নবান্ন। ট্রেনে ভিন রাজ্যে আটকে পড়া রাজ্যের বাসিন্দাদের ফেরানোর বিষয়ে তামিলনাড়ু, তেলঙ্গানা, কর্নাটক সহ একাধিক রাজ্যের সঙ্গে পশ্চিমবঙ্গ সরকার কথা বলেছে। এই আটটি ট্রেন ছাড়বে যথাক্রমে চণ্ডীগড়, জলন্ধর, বেঙ্গালুরু, ভেলোর ও হায়দরাবাদ স্টেশন থেকে। এই স্পেশাল ট্রেনগুলো ৯, ১০ এবং ১১ই মে রওনা হবে।

পুরসভার শাসক গোষ্ঠীকে এক মাসের সময় দিল হাইকোর্ট – আরও জানতে ক্লিক করুন …

বেঙ্গালুরু এবং হায়দরাবাদ থেকে ৪টি ট্রেন:

প্রথম দিন বেঙ্গালুরু এবং হায়দরাবাদ থেকে দফায় দফায় ৪টি ট্রেন ছাড়া হবে। প্রথম ট্রেনটি বেঙ্গালুরু থেকে ঝাড়গ্রাম এবং বাঁকুড়ার ১৮০০র বেশি শ্রমিক ফিরবেন। দ্বিতীয় ট্রেন বেঙ্গালুরু থেকে নিউ জলপাইগুড়ি আসবে। এই ট্রেনে আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং, কোচবিহার ও কালিম্পংয়ের প্রায় ৩৮০০ জন শ্রমিক ফিরবেন। বেঙ্গালুরু থেক থেকে পুরুলিয়াগামী তৃতীয় ট্রেনে পুরুলিয়া, বীরভূম, পশ্চিম বর্ধমানের হাজার দুয়েক শ্রমিক ফিরবে।

জলন্ধর, ভেলোর ও চণ্ডীগড় থেকে ট্রেন:

আগামী ১০ই মে জলন্ধর থেকে একটি ট্রেনে ফিরবেন হুগলি ও নদিয়ার ১৩০০ জন। এরপর ১১ই মে তিনটি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। দুটি ট্রেন ফেরাবে ভেলোরে চিকিৎসা করতে গিয়ে আটকে পড়া রাজ্যের বাসিন্দাদের। সেদিন ভেলোর থেকে দুটি ট্রেন হাওড়ায় আসবে বর্ধমান, উত্তর ২৪ পরগনার বাসিন্দাদের নিয়ে। আরেকটি ট্রেনটি খড়গপুরে পূ্র্ব ও পশ্চিম মেদিনীপুর, হুগলি, দক্ষিণ ২৪ পরগনার বাসিন্দাদের নিয়ে ফিরবে । একইদিনে অন্য ট্রেনটি চণ্ডীগড় থেকে দুর্গাপুরে ঢুকবে বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমানের বাসিন্দাদের নিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *