Every family of West Bengal will be under Swasthya Sathi scheme

রাজ্যের সমস্ত পরিবার স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায়

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

মুখ্যমন্ত্রী জানান, রাজ্যের ৭.৫ লক্ষ মানুষ আগে থেকেই স্বাস্থ্যসাথীর (Swasthya Sathi Scheme) অধীনে ছিলেন। এবার বাকিদের স্বাস্থ্যসাথী …

নিজস্ব সংবাদদাতা: সামনেই বিধানসভা নির্বাচন। ঠিক সময়ে সঠিক পদক্ষেপ নিলেন মুখ্যমন্ত্রী। রাজ্যের সমস্ত নাগরিককে স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় আনল পশ্চিমবঙ্গ সরকার। এই প্রকল্পের অধীনে রাজ্যের প্রতিটি পরিবার পাবে ১টি করে স্মার্টকার্ড। আর এই কার্ডের মাধ্যমে বছরে ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা করা সম্ভব হবে । মুখ্যমন্ত্রী জানান, রাজ্যের ৭.৫ লক্ষ মানুষ আগে থেকেই স্বাস্থ্যসাথীর (Swasthya Sathi Scheme) অধীনে ছিলেন। এবার বাকিদের স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় আনল রাজ্য সরকার। এই প্রকল্পের অধীনে বছরে ৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা করাতে পারবে রাজ্যের প্রত্যেক পরিবার।

Every family of West Bengal will be under Swasthya Sathi scheme
Every family of West Bengal will be under Swasthya Sathi scheme

জানা যাচ্ছে, আগামী ১লা ডিসেম্বর থেকেই এই সুবিধা চালু হয়ে যাচ্ছে বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন। এই ঘোষণার সাথে স্বাস্থ্যসাথী কার্ডও প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, রাজ্যের স্বাস্থ্যকর্মীরা প্রত্যেক বাড়িতে পৌঁছে যাবেন। সঠিক নাম, ঠিকানা, পরিবারের সদস্য সংখ্যা ও অন্যান্য প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করবেন। তার ভিত্তিতে নতুন কার্ড তৈরি হবে। এরপর নতুন কার্ড ব্লকে ব্লকে পৌঁছাবে ও পরে প্রাপকরা ডাক পাবেন। নির্দিষ্ট সরকারি অফিসে গিয়ে মানুষেরা সেই কার্ড সংগ্রহ করবেন। সরকারি স্বাস্থ্যবিমাকে থামিয়ে রাখতে চান না।

[ আরো পড়ুন ] মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে ৩০ থেকে ৩৫ % সিলেবাস কমছে

প্রয়োজন আছে বলেই, মুখ্যমন্ত্রী এর বিস্তার ঘটাতে চান। রাজ্যের প্রত্যেক পরিবারকে সরকারি স্বাস্থ্যবিমার আওতায় নিয়ে আসার ঘোষণা এখনও পর্যন্ত দেশের কোনও রাজ্য সরকার করতে পারেনি। এটি অবশ্যই রাজ্যের কাছে গর্বের অধ্যায়। রাজ্যের ১,৫০০ বেসরকারি হাসপাতালে এই প্রকল্পের অধীনে মিলবে ক্যাশলেস সুবিধা। এছাড়া দিল্লির AIIMS ও ভেল্লুরুর CMC হাসপাতালে এই কার্ড ব্যবহার করা যাবে। এই প্রকল্প বাস্তবায়নের জন্য সরকারের বার্ষিক ২,০০০ কোটি টাকা অতিরিক্ত খরচ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *