Impact of Bihar election result on West Bengal and TMC

তৃণমূলকে ভাবাচ্ছে ওয়েইসির দল – গা-ঘেঁষা বিহারে সফল

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

নীরবে ঘটে গেছে এক অন্য সমীকরণ। আর সেই ছবি ভাবিয়ে তুলছে রাজ্যের তৃণমূল (West Bengal and TMC) নেতৃত্বকে। আশার থেকেও …

নিজস্ব সংবাদদাতা: বিহারের রাজনৈতিক ঝড় গোটা দেশ দেখেছে। হাড্ডাহাড্ডি লড়াইতে বিজেপিকে নিয়ে নীতিশ কুমার গদি ধরে রাখতে পেরেছেন। কিন্তু এর মধ্যে নীরবে ঘটে গেছে এক অন্য সমীকরণ। আর সেই ছবি ভাবিয়ে তুলছে রাজ্যের তৃণমূল (West Bengal and TMC) নেতৃত্বকে। আশার থেকেও বেশি জয় পেয়েছে আসাদউদ্দিন ওয়েইসির দল। এই ওয়েইসি বাংলা লাগোয়া বিহারের জেলাগুলির মুসলিম ভোটব্যাঙ্কে বড় আকারের ভাগ বসালেন। মজলিস-ই ইত্তেহাদুল মুসলিমিন বিহারে ২০টি আসনে লড়ে ৫টি আসন জিতেছে।

Impact of Bihar election result on West Bengal and TMC
Impact of Bihar election result on West Bengal and TMC

আসলে ফল জানা আগে অনেকেই বলেন, বিজেপি ভোট ভাঙাতে ওয়েইসিকে ব্যবহার করেছে। কংগ্রেসের অধীর চৌধুরী অভিযোগ জানান এই ওয়েইসিকে নিয়ে। তার প্রেক্ষিতেই কড়া জবাব দিয়েছেন তিনি। কিন্তু ওয়েইসি জানায় তার দল কোনও ভাবেই বিজেপিকে সমর্থন করেন ও করবে না। তার জেতা আসনে অধিকাংশই পশ্চিমবঙ্গের মালদহ, উত্তর দিনাজপুরের কাছে। বিহারে ভোটের প্রচারে গিয়ে ওয়েইসি আগেই ঘোষণা করেছেন, আগামী বছর তিনি বাংলার বিধানসভার ভোটের যুদ্ধে নামবেন।

[ আরো পড়ুন ] রাজ্যে ২০০ আসন জয়ের পরিকল্পনা বিজেপির

দেখা যাচ্ছে, উত্তর দিনাজপুরের সাথে কলকাতার উর্দুভাষী এলাকাতে এমআইএম বেশ সক্রিয় হয়ে উঠেছে। বিহারে সাত থেকে আটটি আসনে ওয়েইসি ভোটের ফল ঘুরিয়ে দিয়েছে। বাংলার মুসলিমদের মাত্র ৬ শতাংশ উর্দুভাষী। তৃণমূলের ডেরেক ও’ব্রায়েন জানান, বাংলাভাষী মুসলিমদের মধ্যে ওয়েইসির প্রভাব এখনও অনুপস্থিত। বাংলার মুসলিম সমাজ তাদের ভোট দেয়, যারা বিজেপিকে হারাতে পারবে। সেই হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়ই রাজ্যের মুসলিম ভোট পাবেন। তবু কিন্তু একটা চাপা বিপদের গন্ধ থেকেই যাচ্ছে। তৃণমূলের কিছু ভোট ওয়েইসির ঘরে গেলেই বিজেপি সুবিধা পেয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *