Madhyamik Result on June Month and Colleges will Start from August in West Bengal

Madhyamik Result: জুন মাসে মাধ্যমিকের ফল, আগস্টে কলেজ

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

খাতা দেখা প্রক্রিয়া শেষ হয়েছে। বাকি অফিসিয়াল কাজ সেরে ১৫ই জুনের পর মাধ্যমিকের ফল (Madhyamik Result) প্রকাশ সম্ভব হবে।

গোটা দেশের শিক্ষা ব্যবস্থা থেমে গেছে। সকল শিক্ষাপ্রতিষ্ঠানে তালা। বন্ধ রাখা হয়েছে পরীক্ষার সূচি। একটি শিক্ষা বর্ষ নিয়ে চিন্তা থেকে যাচ্ছে। এখন করোনা সতর্কতার জন্য আগামী ১০ই জুন পর্যন্ত রাজ্যের স্কুল বন্ধ। তারপর থেমে থাকা উচ্চ মাধ্যমিকের পরীক্ষা নেওয়া হবে। গত ২৭ শে মার্চ শেষ হয়েছে রাজ্যের মাধ্যমিক পরীক্ষা। এরপর খাতা দেখা প্রক্রিয়া শেষ হয়েছে। বাকি অফিসিয়াল কাজ সেরে ১৫ই জুনের পর মাধ্যমিকের ফল (Madhyamik Result) প্রকাশ সম্ভব হবে।

সোমবার থেকে গ্রিন জোনে বাস চলবে – আরও জানতে ক্লিক করুন …

কলেজ কবে খুলবে এবং পরীক্ষা কবে ?

এদিকে সেপ্টেম্বর থেকে শিক্ষাবর্ষ ধরে নিয়ে কলেজগুলিকে এগোনোর প্রস্তাব দিয়েছে ইউজিসি। সামনের অগাস্টে দেশের সব কলেজ, বিশ্ববিদ্যালয় খুলবে বলে জানিয়েছে ইউজিসি। নতুন ক্লাস শুরু হবে সেপ্টেম্বরে। অগাস্টে মধ্যে ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে, এমনভাবে পরিকল্পনা করার জন্য কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। কলেজ বা বিশ্ববিদ্যালয়ের যাঁরা ফাইনাল সেমেস্টারের পরীক্ষার্থী, তাদের পরীক্ষা জুলাইতে সারতে হবে।

উত্তর ও দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টি – আরও জানতে ক্লিক করুন …

উচ্চ মাধ্যমিক পরীক্ষার কি হবে ?

আসলে দশম শ্রেণিতে গোটা দেশে আর কোনও মেজর বিষয়ের পরীক্ষা বাকি নেই। ব্যাতিক্রম শুধু উত্তর-পূর্ব দিল্লি। লকডাউন ও আইন-শৃঙ্খলা পরিস্থিতির জন্য সেখানে ৬টি মেজর বিষয়ের পরীক্ষা নেওয়া যায়নি। এদিকে রাজ্যের উচ্চমাধ্যমিকে পরীক্ষার্থী সংখ্যা প্রায় ৮ লক্ষ। ফিজিক্স, নিউট্রিশন, এডুকেশন ও অ্যাকাউন্ট্যান্সি পরীক্ষা ছিল ২৩শে মার্চ। কেমেস্ট্রি, ইকোনমিক্স, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্সিয়ান, অ্যারাবিক এবং ফ্রেঞ্চ বিষয়ের পরীক্ষা ছিল ২৫শে মার্চ। স্ট্যাটিসটিক্স, জিওগ্রাফি, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্টের পরীক্ষা ছিল ২৭শে মার্চ। ১০ই জুনের পর এই পরীক্ষা নেওয়া হবে।

Tikiapara Mob Attack Case: অপসারিত হাওড়ার পুর-কমিশনার – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *