Mamata Banerjee begins Pathashree abhijan today

পথশ্রী অভিযানে মুখ্যমন্ত্রী – গ্রামের সকল খারাপ রাস্তা

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

“পথশ্রী অভিযান” (Pathashree abhijan) নামে একটি নতুন প্রকল্প তৈরি হয়েছে। উত্তরবঙ্গ সফর শেষে করে আজই কলকাতা ফিরছেন মাননীয়া …

নিজস্ব সংবাদদাতা: রাজ্যে শ্রী-এর তালিকা প্রসস্থ হচ্ছে। রাজ্য সরকার সড়ক সংক্রান্ত সব প্রকল্পকে গুরুত্ব দেওয়া হচ্ছে। “পথশ্রী অভিযান” (Pathashree abhijan) নামে একটি নতুন প্রকল্প তৈরি হয়েছে। উত্তরবঙ্গ সফর শেষে করে আজই কলকাতা ফিরছেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ তিনি পঞ্চায়েত দফতরের “পথশ্রী অভিযান” প্রকল্পের উদ্বোধন করবেন। এই প্রকল্পে বিভিন্ন জেলায় ১২ হাজার কিলোমিটার গ্ৰামীন রাস্তা নতুন করে তৈরি হবে। রাজ্যে সড়ক নির্মাণ ও তার সংস্কারের কাজে গতি আনতে এই পরিকল্পনা নেওয়া হয়েছে।

Mamata Banerjee begins Pathashree abhijan today
Mamata Banerjee begins Pathashree abhijan today

এবার থেকে রাজ্যে নতুন তৈরি হওয়া বা সংস্কার হওয়া রাস্তায় এই প্রকল্পের নামে বোর্ড বসানো হবে। সেখানে উল্লেখ থাকবে প্রকল্প তৈরির খরচ সহ নানা তথ্য। সম্প্রতি রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা সব জেলার জেলাশাসকদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করেন। পুজোর আগে রাজ্যের সব সড়ক সংস্কারের কাজ শেষ করার উপর জোর দেওয়া হয়েছে চলতি আর্থিক বছরে এই প্রকল্পে ২ হাজার কিলোমিটার রাস্তা তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। তবে বিভিন্ন জেলায় ৪০০ কিলোমিটার রাস্তা নির্মাণের কাজ এরই মধ্যে শেষ হয়েছে ।

[ আরো পড়ুন ] রাজ্যের নতুন মুখ্যসচিব আলাপন বন্দোপাধ্যায়

আজ জলপাইগুড়ি জেলার রাজগঞ্জ থেকে রিমোট কন্ট্রোলের মাধ্যমে এই প্রকল্পের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। প্রতি বছর বর্ষার আগে ও পরে গ্রামীণ রাস্তার সংস্কার করা হয়। কিন্তু এই বছর করোনার আবহে রাস্তা সংস্কারের কাজ হয় নি। তাই গ্রামের রাস্তার বর্তমান অবস্থা ভালো নয়। মুখ্যমন্ত্রী চাইছেন পুজোর আগেই গ্রামের রাস্তা সম্পূর্ণ ভাবে সারাই করতে। প্রায় ২৭০০কিমি রাস্তা চিহ্নিত হয়েছে। সামনের বছর মার্চ-এপ্রিল মাসে বিধানসভা নির্বাচন। ফলে তখন রাস্তা নির্মাণ বা সারাইয়ের কোনও কাজ করা যাবে না। রাজ্যের সব জেলায় আগামী ১৫ই অক্টোবর পর্যন্ত এই অভিযান চলবে। পঞ্চায়েত সচিব এম ভি রাও এই তথ্য জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *