Online college admission processing fee will be Rs 150 in West Bengal

রাজ্যের কলেজে অনলাইনে ভর্তির প্রসেসিং ফি ১৫০ টাকা

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

এবার কলেজে ভর্তি (Online college admission) হওয়ার বিষয়। কিন্তু করোনা আবহে এই ব্যাপারে বিদ্যার্থীদের মধ্যে সমস্যা তৈরী হয়। পাশে এসে দাঁড়ায় …

নিজস্ব সংবাদদাতা: রাজ্যের উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল আগেই প্রকাশিত হয়েছে। এবার কলেজে ভর্তি (Online college admission) হওয়ার বিষয়। কিন্তু করোনা আবহে এই ব্যাপারে বিদ্যার্থীদের মধ্যে সমস্যা তৈরী হয়। পাশে এসে দাঁড়ায় রাজ্যের শিক্ষা দপ্তর। প্রসেসিং ফি হিসাবে কলেজগুলি সর্বোচ্চ কত টাকা পারবে তা নির্দিষ্ট করে দিল রাজ্য সরকার। বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের এমনই নির্দেশিকা পাঠিয়েছে উচ্চ শিক্ষা দফতর। ফলে স্বস্তি ফিরেছে ছাত্রছাত্রী ও অভিভাবকদের মধ্যে।

Online college admission processing fee will be Rs 150 in West Bengal
Online college admission processing fee will be Rs 150 in West Bengal

সেই নির্দেশিকায় জানানো হয়েছে, অনলাইনে ফর্ম তোলা, জমা দেওয়া, বিভিন্ন তথ্য বা সার্টিফিকেট আপলোডিংয়ের জন্য প্রসেসিং ফি হিসেবে সর্বোচ্চ ১৫০ টাকা নিতে পারবে ছাত্র-ছাত্রীদের থেকে। করোনা পরিস্থিতিতে অনেক কলেজই ছাত্রছাত্রীদের ভর্তির ক্ষেত্রে কিছু আর্থিক ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি বলেছিলেন, অনলাইনে ভর্তির জন্য যে প্রসেসিং ফি নেওয়া হয় এবার যেন কলেজগুলি তা মকুব করে।

[ আরো পড়ুন ]  পুজোর আগেই মিলবে হকার ঋণ – লাইসেন্স ছাড়াই নথিভুক্তি

কলেজগুলি এই টাকা ভর্তুকি দিলে ভালো হয়। অনলাইনে ভর্তির সময় ব্যাঙ্কগুলি তাদের ‘‌চার্জ’‌ হিসেবে এই টাকা কাটে। কিন্তু বেশ কিছু কলেজ ছাড়া প্রায় সব কলেজেই এই চার্জ নেওয়া হচ্ছে বলে অভিযোগ সামনে আসে। তার জন্যই এই নির্দেশিকা জারি করেছে রাজ্যের শিক্ষা দপ্তর। তবে যেসব আবেদনকারীরা এই ফি দিয়ে দিয়েছে তারা টাকা ফেরত পাবে কিনা তা কিছু বলা হয়নি।‌ কলেজে দুর্নীতি এড়াতে আগেই অনলাইন ব্যবস্থা চালু করেছিল রাজ্য শিক্ষা দফতর। এবারে সেই সিদ্ধান্ত চালু থাকছে।

[ আরো পড়ুন ]  কালীপুজোয় চালু দক্ষিণেশ্বরে মেট্রো – জুড়ছে দুই তীর্থক্ষেত্র

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *