Real Amphan victims can apply for compensation again in Bengal

আবার আমফানের জন্য আবেদন – বাড়ির ক্ষতিপূরণ

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

আর একবার ক্ষতিপূরণের জন্য আবেদন জমা দিতে পারবেন সকল সঠিক ক্ষতিগ্রস্তরা (Real Amphan victims)। অগস্টের তৃতীয় সপ্তাহে আমফানে ক্ষতিপূরণ…

নিজস্ব সংবাদদাতা: একটা সাইক্লোন অনেক কিছু বদলে দেয়। পাল্টে দেয় চেনা পরিবেশকে। কিন্তু এবারের আমফান সবকিছুকে ছাপিয়ে গেছে। ঝড়ের দাপটের রাজ্যের অনেকগুলি জেলা কার্যত বিপর্যস্থ হয়ে পড়েছিল। আর পরে লুটের দাপট ছিল আরো ভয়াবহ। অগস্টের তৃতীয় সপ্তাহে আমফানে ক্ষতিপূরণ পর্বের সমাপ্তি হতে চলেছে। তার আগে আর একবার ক্ষতিপূরণের জন্য আবেদন জমা দিতে পারবেন সকল সঠিক ক্ষতিগ্রস্তরা (Real Amphan victims)।

Real Amphan victims can apply for compensation again in Bengal
Real Amphan victims can apply for compensation again in Bengal

এই সপ্তাহেই সেই সন আবেদন জমা দিতে হবে। যদিও সেই আবেদন সংশ্লিষ্ট জেলার সিনিয়র ডব্লিউবিসিএস আধিকারিকের তত্ত্বাবধানে যাচাই করবে বিশেষ দল। সম্প্রতি সাইক্লোন আছড়ে পড়া আট জেলায় নির্দেশ পাঠিয়েছে নবান্ন। তবে সাইক্লোনের আড়াই মাসের পরে প্রায় সকলেই ক্ষতিগ্রস্ত অংশ মেরামত করে ফেলেছেন। নেতা দাদা দিদিদের ভরসায় খোলা আকাশের নিচে কতদিন কাটাবেন? সত্যি আসল মানুষ এবারেই পাওয়া যাবে তো ? নির্বাচনের আগে শুদ্ধিকরণ করতে সকলেই মরিয়া।

[ আরও পড়ুন ] অগ্নিকাণ্ড বারুইপুর বাজারে – ভস্মীভূত শতাধিক দোকান

সাইক্লোন আমফানে বাড়ির ক্ষতিপূরণে উপভোক্তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি অর্থ দেওয়া হচ্ছে। এখনও পর্যন্ত রাজ্যের খরচ হয়েছে প্রায় ১৫৫৭ কোটি টাকা। কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হুগলি, হাওড়া, নদিয়া এবং পূর্ব বর্ধমান খুব ক্ষতিগ্রস্থ হয়। সরকার এই সব জেলায় ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের দেওয়ার সিদ্ধান্ত নেয় ।

[ আরও পড়ুন ] রাজ্যে বুধবার সম্পূর্ণ লকডাউন – বাতিল হয়েছে একাধিক ট্রেন

পুরো বাড়ি ক্ষতিগ্রস্ত হলে কুড়ি হাজার টাকা ও আংশিক ক্ষতি হলে মিলবে পাঁচ হাজার টাকা। কিন্তু আবেদনে প্রকৃত ক্ষতিগ্রস্তের সঙ্গে ছিল অগণিত ভুয়ো। তৃণমূলের নেতা-কর্মীদের বিরুদ্ধে সরব হয় অনেকে। সামনে বিধানসভা নির্বাচন। তাই একটু শুদ্ধতার পরশ দেওয়া হচ্ছে, সেবার সকল ক্ষেত্রে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *