There will be no test exam for Madhyamik and HS exam in West Bengal in 2021

মাধ্যমিক-উচ্চমাধ্যমিক টেস্ট ছাড়াই ফাইনালে বসা যাবে

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

প্রধান সমস্যার বিষয় হয়ে দাঁড়িয়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার (Madhyamik and HS exam)। সামনের বছর আবার বিধানসভা …

নিজস্ব সংবাদদাতা: কয়েক মাস ধরেই রাজ্যের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে আছে। সংক্রমণের চাপ কমলে ধীরে ধীরে রাজ্যের স্কুল কলেজ খুলবে। কিন্তু এসবের মধ্যে প্রধান সমস্যার বিষয় হয়ে দাঁড়িয়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার (Madhyamik and HS exam)। সামনের বছর আবার বিধানসভা নির্বাচন। মাত্র কয়েকমাস দশম শ্রেণীর ক্লাস হলেও, দ্বাদশ শ্রেণীর কোনো ক্লাস এখনও হয় নি। কিন্তু ফাইনাল পরীক্ষার সময় এসে গেছে। সামনে এলো আগামী বছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য মস্ত সংবাদ।

There will be no test exam for Madhyamik and HS exam in West Bengal in 2021
There will be no test exam for Madhyamik and HS exam in West Bengal in 2021

আজ বুধবার, মন্ত্রিসভার বৈঠকের পর শিক্ষা দফতরের এক সিদ্ধান্তের কথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চলতি বছর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের কোনও টেস্ট পরীক্ষা হবে না। প্রতিবছর এই নভেম্বরে হয় মাধ্যমিকের টেস্ট। আর সামনের ডিসেম্বরে টেস্ট পরীক্ষা হয় উচ্চমাধ্যমিকের। অনলাইন ক্লাস চললেও টেস্ট পরীক্ষা নেওয়া সম্ভব নয়। ফলে সকলেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেওয়ার অনুমতি পাবে।

[ আরো পড়ুন ] রাজ্যে আগামী ৩ বছরে ৩৫ লক্ষ কর্মসংস্থান – নির্বাচনী উপহার !

চলতি বছরের মার্চ মাস থেকে লকডাউনের জন্য বন্ধ আছে শিক্ষাপ্রতিষ্ঠান। দীর্ঘদিন স্কুল বন্ধ থাকায় সিলেবাস নিয়ে সমস্যা তৈরী হয়েছে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের সিলেবাস এখনও পর্যন্ত চূড়ান্ত করা হয়নি। অনেকটা সেই কারণেই টেস্ট বাতিলের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। যদিও আগেই, আগামী ৩০শে নভেম্বর পর্যন্ত রাজ্যের সব স্কুল বন্ধ থাকবে বলে জানিয়েছে সরকার। কিন্তু ফাইনাল পরীক্ষার সঠিক দিন-ক্ষণ এখনো জানানো হয় নি। সেই সিদ্ধান্ত, আগামীতে রাজ্যের শিক্ষাদপ্তর সূত্রে পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *