TMC Hindi Cell Launched and It will be Headed by Dinesh Trivedi

তৃণমূল বিধানসভা ভোটের আগে TMC Hindi Cell তৈরি করল

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

হিন্দি শিক্ষা (TMC Hindi Cell), সংস্কৃতি ও কল্যাণমূলক কাজে তৃণমূল সরকারও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এর সাথে জাতীয় শিক্ষানীতি ২০২০…

নিজস্ব সংবাদদাতা: হিন্দি ভাষার প্রতি শ্রদ্ধা জানালেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। একই সাথে তৈরী করলেন নির্বাচনী সমীকরণ। তিনি জানান , রবি ঠাকুরের ‘বৈচিত্রের মধ্যে ঐক্যের‘ ভাবনা নিয়েই বাংলা অন্তর্ভুক্তিকরণের পথে হেঁটেছে। হিন্দি শিক্ষা (TMC Hindi Cell), সংস্কৃতি ও কল্যাণমূলক কাজে তৃণমূল সরকারও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এর সাথে জাতীয় শিক্ষানীতি ২০২০-তে বাংলাকে ধ্রুপদী ভাষা হিসাবে অন্তর্ভুক্ত হওয়ার আবেদন জানান।

TMC Hindi Cell Launched and It will be Headed by Dinesh Trivedi

বিধানসভা নির্বাচনের আগে হিন্দি নিয়ে মমতা ব্যানার্জী সাহসী পদক্ষেপ নিলেন। হিন্দি দিবসের দিনে হিন্দি সেল তৈরি করল তৃণমূল কংগ্রেস। আর এই নতুন সেলের চেয়ারম্য়ান করা হয়েছে প্রাক্তন সাংসদ দীনেশ ত্রিবেদীকে। সভাপতি মনোনীত হয়েছেন বিবেক গুপ্ত। রাজ্য সরকার হিন্দি, উর্দু, গুরমুখী, অলচিকি, রাজবংশী, কামতাপুরী, কুরুখ ভাষাকে স্বীকৃতি দিয়ে সব ভাষাভাষির মানুষের বিকাশের জন্য নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছে। এবার নৈকট্য বাড়ানো হলো হিন্দির সাথে।

[ আরো পড়ুন ] ২১শে সেপ্টেম্বর কলকাতায় টাক্সি ধর্মঘট – ভাড়া বৃদ্ধির দাবি

এই মুহূর্তে পশ্চিমবঙ্গে ২৯৪ বিধানসভা আসনের মধ্যে কমবেশি ৭০ আসনে হিন্দি ভাষার প্রচলন আছে। বাংলার বাইরের মানুষ মূলত এখানকার বাসিন্দা হয়ে গেছে। বিজেপির ১৮টি লোকসভা আসন জেতার পিছনে এই অঙ্ক কিছুটা হলেও ছিল। এবার সেই চেনা পটে থাবা বসাতে চাইছে তৃণমূল। উল্টোদিকে বিধানসভা ভোটের মুখে বাঙালিয়ানায় আ সতে চাইছে বিজেপি। বাংলায় অবাঙালি ভোটের অধিকাংশটাই তাদের দখলে আছে বলে মনে করে গেরুয়া শিবির। এবার দুর্গাপুর, আসানসোল-সহ হিন্দি বলয়ে নামতে চাইছে চাইছে তৃণমূল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *