Two New Administrative Districts Sundarban & Basirhat Announced in West Bengal

Sundarban & Basirhat: সুন্দরবন ও বসিরহাট দুটি জেলা

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

সুন্দরবন আর বসিরহাট (Sundarban & Basirhat); এই দুটিকে জেলা হিসেবে অন্তর্ভুক্তির কথা মঙ্গলবার ঘোষণা করেন মমতা বন্দোপাধ্যায়।

ভাবনা ছিল অনেক আগেই। প্রয়োজনের তাগিতে তা অবশেষে বাস্তবায়িত হলো। পশ্চিমবঙ্গ নতুন ২টি জেলা পেলো। সুন্দরবন আর বসিরহাট (Sundarban & Basirhat); এই দুটিকে জেলা হিসেবে অন্তর্ভুক্তির কথা মঙ্গলবার ঘোষণা করেন মমতা বন্দোপাধ্যায়। এখন পশ্চিমবঙ্গে মোট ২৩টি জেলা। এরপর দক্ষিণ ২৪ পরগণার সুন্দরবন এলাকা আর উত্তর ২৪ পরগণার বসিরহাটকে প্রশাসনিক জেলা হিসেবে তুলে ধরা হবে। এলাকার অসংখ্য মানুষের ও প্রশাসনের অনেক সুবিধা হবে এতে।

জনসংখ্যা ও এলাকার নিরিখে দুই ২৪ পরগনার সুন্দরবন লাগোয়া অঞ্চল নিয়ে প্রশাসনিক স্তরে ভাবনাচিন্তা চলছিল অনেক দিন ধরেই। উত্তর ২৪ পরগনার বসিরহাট মহকুমার

Basirhat Municipality
Basirhat Municipality

এই অংশটি জেলা সদর বারাসত থেকে বেশ খানিকটা দূরে। বসিরহাটের সুন্দরবন অংশের মানুষকে বিভিন্ন প্রশাসনিক কাজের জন্য জেলা সদরে যাতায়াত করতে হয়। একই সমস্যা দক্ষিণ ২৪ পরগনার এই অংশের। নদীপথে অনেক মানুষকে কাজের জন্য প্রতিদিন অনেক কষ্ট করতে হয়। প্রশাসনিক কাজে অনেক গতি আসবে বলে মনে করছেন অনেকে।

মুখ্যমন্ত্রী বলেন, “নতুন দুটি জেলা অন্তর্ভুক্ত হলে, সেই এলাকার মানুষদের আর সরকারি কাজের জন্য বেশি দূর আসতে হবে না। আমরা সুন্দরবন আর বসিরহাটকে প্রশাসনিক জেলা বানাবো। আমরা এর জন্য কাজ করছি। ‘এই অঞ্চলের মানুষের জেলা সদরে যাতায়াত করতে খুবই কষ্ট হয়। অর্থ খরচ হয়। তাই এই দুটি নতুন প্রশাসনিক জেলা গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তা নিয়ে প্রশাসনিক স্তরে কাজ চলছে।” এ দিন পাথরপ্রতিমায় ৮১ টি নতুন প্রকল্পের আনুষ্ঠানিক সূচনা করেন মুখ্যমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *