West Bengal Assembly Election 2021 Date

এপ্রিলে শুরুতেই রাজ্যের নির্বাচন ! ৭ দফায় ভোট

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

চলতি বছরের এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে ১ মাসেরও বেশি সময় ধরে (Bengal Election 2021 Date) চলতে পারে বঙ্গের ভোটগ্রহণ।

নিজস্ব সংবাদদাতা: বাংলার নির্বাচন দুয়ারে। এই ২১-এর নির্বাচনকে ঘিরে প্রাক প্রস্তুতি অনেক আগেই শুরু হয়ে গেছে। সব দলগুলো মাঠে নেমে পড়েছে। এবার এই ব্যাপারে নির্বাচন কমিশন এগেইয়ে এসেছে। এই দপ্তরকে খুব সতর্ক হয়ে নির্বাচনকে সামলাতে হবে। এই বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার বাকি কমবেশি দুই মাস। জাতীয় নির্বাচন কমিশন সূত্রে জানা যাচ্ছে, পশ্চিমবঙ্গে এবারও নির্বাচন হতে পারে মোট ৭ দফায়। চলতি বছরের এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে ১ মাসেরও বেশি সময় ধরে (Bengal Election 2021 Date) চলতে পারে বঙ্গের ভোটগ্রহণ। সংক্রমণ রুখতে এবং সোশ্যাল ডিসট্যান্সিং বাড়াতে, বাড়বে বুথের সংখ্যা।

West Bengal Assembly Election 2021 Date
West Bengal Assembly Election 2021 Date

গত বিধানসভা নির্বাচনে রাজ্যে ভোটকেন্দ্র ছিল প্রায় ৭৮ হাজার। ভিড় আর সংক্রমণ এড়াতে আরও ২৮ হাজার বুথ বাড়াচ্ছে কমিশন। সেই কারণেই বাড়বে নিরাপত্তারক্ষী ও ভোটকর্মীর সংখ্যা। আগামী মে মাসে পশ্চিমবঙ্গের সাথে দেশে আরও ৪ রাজ্যে বিধানসভা নির্বাচন হবে। তবে এবারও সব থেকে বেশি নজরে থাকছে পশ্চিমবঙ্গ। কলকাতাতে আসা উপ নির্বাচন কমিশনার সুদীপ জৈনকে রাজনৈতিক হিংসা নিয়ে অভিযোগ জানিয়েছে বাম ও বিজেপি দল।

[ আরো পড়ুন ] ১৮ই জানুয়ারি নন্দীগ্রামে মমতা – ৩০শে জানুয়ারি ঠাকুরনগরে শাহ

তাই হিংসামুক্ত, রক্তপাতহীন নির্বাচন করা এখন সব থেকে বড় চ্যালেঞ্জ নির্বাচন কমিশনের কাছে। কমিশন চাইছে, মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহের পর নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করতে।

[ আরো পড়ুন ] নন্দীগ্রামে মধ্যরাতে শুভেন্দুর শহীদ তর্পন, শ্রদ্ধার সাথে

এর ফলে আগামী এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে পশ্চিমবঙ্গে ভোট পর্ব শুরু করে দেওয়া সম্ভব হবে। উপনির্বাচন কমিশনার সুদীপ জৈনের রিপোর্ট অনুযায়ী, রাজ্যে ভোটে হিংসার সম্ভাবনা নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পর্যবেক্ষণ ও পাঁচ রাজ্যে একত্রে ভোটের কারণে বেশ কিছু আধা সামরিক বাহিনীর প্রয়োজন। এসবের ভিত্তিত শেষ পর্যন্ত ভোটের দফার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কমিশন। এর মধ্যে প্রথম দফায় ৩০ কোটি টিকা দেবে কেন্দ্রীয় সরকার। এই মুহূর্তে পশ্চিমবঙ্গে ৭৭,০০০-এর কিছু বেশি বুথ আছে। প্রয়োজনে এই বুথের সংখ্যা ১ লক্ষ অতিক্রম করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *