West Bengal Forest Dept brings two Belgian Malinois dogs for its canine squad

রাজ্য কিনলো লাদেন ধরা কুকুর – থাকবে সুন্দরবন ও গরুমারায়

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

এরা খুব সাধারণ মানের কুকুর নয়। বেলজিয়ান মেলিনয় (Belgian Malinois) প্রজাতির এই কুকুর, ওসামা বিন লাদেনকে ট্র্যাক করার দায়িত্বে ছিল। তাদের ঘ্রানের …

নিজস্ব প্রতিবেদন: রাজ্যের করোনা টিকা ও অস্ত্র কেনা হচ্ছে না। পরিস্থিতি বুঝে নবান্ন বেশ কিছু উন্নত মানের কুকুর কিনছে। এই পশু দিয়েই অভয়ারণ্যের পশু পাহারা দেওয়া হবে। সেই জন্য আসতে চলেছে দক্ষ কিছু প্রশিক্ষিত কুকুর। দেড় বছরের ওরল্যান্ডকে নিয়ে আসা হচ্ছে বিদেশ থেকে। এরা খুব সাধারণ মানের কুকুর নয়। বেলজিয়ান মেলিনয় (Belgian Malinois) প্রজাতির এই কুকুর, ওসামা বিন লাদেনকে ট্র্যাক করার দায়িত্বে ছিল।

West Bengal Forest Dept brings two Belgian Malinois dogs for its canine squad
West Bengal Forest Dept brings two Belgian Malinois dogs for its canine squad

তাদের ঘ্রানের সাফল্য পেয়েছিলো ওবামা বাহিনী। মধ্যপ্রদেশে গোয়ালিয়র থেকে তিন মাসের প্রশিক্ষণ শেষে এরা আসছে। প্রথমে কলকাতায় এনে “ডিয়ার পার্কে” শারীরিক পরীক্ষা নেওয়া হবে। চারটি বেলজিয়ান মেলিনয় প্রজাতির কুকুর আনা হচ্ছে রাজ্যে। ‘শায়ানা’ ‘ওর্লান্ডো’ কে গোয়ালিওরে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ওর্লান্ডোর ঠিকানা হবে গুরুমারা জাতীয় উদ্যান আর শায়ানা পৌঁছে যাবে রয়েল বেঙ্গলের সুন্দরবনে।

[ আরো পড়ুন ] কলকাতায় ঘরে ঢুকে যুবকের গুলিতে খুন তরুণী

আরও দুটি কুকুর ভোপাল থেকে পাঁচ দিন পর আনা হবে। জানা যাচ্ছে, সেগুলিকে দ্রুত উত্তরবঙ্গে পাঠানো হবে। সম্প্রতি রাজ্যের বেশকিছু অভয়ারণ্য থেকে প্রাণী নিধনের খবর মিলেছে। সবক্ষেত্রে নজরদারি করে সফলতা পাওয়া যাচ্ছে না। সেই কারণেই সারমেয়তে বিশ্বাস রাখতে হচ্ছে।

[ আরো পড়ুন ] বাদুড়িয়ার জঙ্গি তানিয়ার বাড়ি তল্লাশি – উদ্ধার ডায়েরি ও বই

গরুমারায় জীবজন্তুদের নিরাপত্তা নিয়ে সমস্যায় পড়েছিলেন বনদপ্তরের কর্মীরা। কিছুতেই এই প্রসিদ্ধ অভয়ারণ্যে চোরাকারবার বন্ধ করা যাচ্ছিল না। একের পর এক বন্যপ্রাণী, বিশেষ করে গন্ডার চোরা শিকারিদের জালে ধরা পড়ছিল। উদ্বেগ তৈরী হচ্ছিলো প্রশাসনিক দপ্তরে। এই জঙ্গল চোরাশিকারী ও পশু পাচারকারীদের করিডর হয়ে উঠেছে। সরকার সেইসব অপরাধীদের ধরতে এই প্রজাতির কুকুরের উপর ভরসা রাখছেন। এই প্রজাতির কুকুর, বক্সা জাতীয় উদ্যানে কাজ দেখিয়ে প্রশংসা কুড়িয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *