West Bengal govt decides to give Rs 10 lac loan to each self help group

৬০ হাজার স্বনির্ভর গোষ্ঠীকে ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ, রাজ্যে

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

সহজ শর্তে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাবে পুর-শহরাঞ্চলের মহিলা স্বনির্ভর গোষ্ঠীগুলি (Self help group)। আসলে বিভিন্ন উৎপাদনমুখী কাজের সঙ্গে যুক্ত ….

নিজস্ব সংবাদদাতা: এই মুহূর্তে গোটা দেশের সাথে রাজ্যের পরিস্থিতি উদ্বেগের। ভাইরাসের সাথে আছে বন্যার ভ্রূকুটি। অথচ এর মধ্যে রাজ্যের অর্থনীতিকে চাঙ্গা করতে এগিয়ে এসেছে পশ্চিমবঙ্গ সরকার। মহিলাদের আয় বাড়ানোর উপর জোর দিলদিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী। সহজ শর্তে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাবে পুর-শহরাঞ্চলের মহিলা স্বনির্ভর গোষ্ঠীগুলি (Self help group)। আসলে বিভিন্ন উৎপাদনমুখী কাজের সঙ্গে যুক্ত গোষ্ঠীই এই আর্থিক সহায়তা পাবে।

এই গুরুত্বপূর্ণ ঋণ প্রদানের প্রক্রিয়া শুরু হয়েছে গিয়েছে। লকডাউনের মধ্যে রাজ্যের কোষাগারকে চাঙ্গা করতে উদ্যোগী নবান্ন। রাজ্যের মহিলাদের আর্থিক উন্নয়নে নজর দেওয়া হয়েছে।

West Bengal govt decides to give Rs 10 lac loan to each self help group
West Bengal govt decides to give Rs 10 lac loan to each self help group

ওয়েস্ট বেঙ্গল স্টেট আরবান লাইভলিহুড মিশনের অধীনে স্বনির্ভর গোষ্ঠীগুলির জন্য আর্থিক সহায়তার পরিমাণ বাড়িয়েছে রাজ্য সরকার। আসলে লকডাউন পরিস্থিতিকে সামাল দিতে মানুষের ক্রয় ক্ষমতা বাড়ানো খুব জরুরি। মহিলারা আয়ের বড় অংশ খরচ করেন শিক্ষা ও স্বাস্থ্য খাতে। রাজ্যের অগণিত স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা উৎপাদনমুখী কাজ করলে আয় বাড়বে। সেই সাথে বাড়বে ক্রয় ক্ষমতা। তখন অর্থনীতির স্বাভাবিক গতি ফিরে আস্তে থাকবে।

[ আরো পড়ুন ] রাজ্যে ১লা সেপ্টেম্বর থেকে হোটেল রেস্তরাঁতে মদ বিক্রি

পঞ্চায়েত এলাকায় ‘আনন্দধারা’ নামে প্রকল্পের মাধ্যমে স্বনির্ভর গোষ্ঠীগুলির পাশে দাঁড়িয়েছে রাজ্য। সেই প্রকল্পে আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। রাজ্যে মোট ১২৫টি পুরসভা ও ছ’টি কর্পোরেশন আছে। পুর-শহরাঞ্চলে ৬০ হাজারের মতো স্বনির্ভর গোষ্ঠী রয়েছে। ৬০ হাজার স্বনির্ভর গোষ্ঠীকেই সহজ শর্তে ঋণ দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। আর বার্ষিক সুদের হার মাত্র ৭ শতাংশ। প্রথম কিস্তিতে দেড় লক্ষ টাকা মিলবে। সেই টাকা পরিশোধ করার পর পাবে দ্বিতীয় কিস্তির টাকা। এভাবে রাজ্যের স্বনির্ভর গোষ্ঠী ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাবে।

[ আরো পড়ুন ] বসিরহাটের ছেলে লস্কর বাহিনীতে – আব্দুর রাজ্জাক গাজি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *