West Bengal govt fixed price of potato at Rs 25 per kg from 15th August

আলু ২৫ টাকা কেজি দরে মিলবে — কড়া পদক্ষেপ নিলো নবান্ন

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

আগামী সপ্তাহের মধ্যে কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় আলুর দাম (Price of potato) ২৫ টাকার মধ্যে আনতে হবে। রাজ্যের সকল আলু ব্যবসায়ীদের …

নিজস্ব সংবাদদাতা: দামের গরমে আলু এখন বাজারেই সিদ্ধ হয়ে যাচ্ছে। করোনা এখন সব কিছুর কারণ হয়ে উঠেছে। আগামী সপ্তাহের মধ্যে কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় আলুর দাম (Price of potato) ২৫ টাকার মধ্যে আনতে হবে। রাজ্যের সকল আলু ব্যবসায়ীদের সময়সীমা বেঁধে দিয়েছে নবান্ন। রাজ্য সরকারের টাস্ক ফোর্সের বৈঠকে ঠিক হয়েছে পাইকারি বাজারে জ্যোতি আলুর দর হবে ২৩ টাকা প্রতি কেজি। ২২ টাকাতে কৃষকদের থেকে আলু কেনা হয়। পরিবহণ বাবদ প্রতি কেজিতে ১ টাকা নেওয়া যাবে। চেষ্টা করতে হবে খুচরো বাজারে আগামী ১৫ই অগস্ট থেকে ২৫ টাকা কেজি দরে আল‌ু কেনা যায়।

West Bengal govt fixed price of potato at Rs 25 per kg from 15th August
West Bengal govt fixed price of potato at Rs 25 per kg from 15th August

আলু ছাড়া রান্নাঘর অচল। ফলে দাম বেশি হলেও, অন্য দিক ছেঁটেকেটে এই আলু কিনতে হবে। দাম বাড়ার পিছনে কারণের শেষ নেই। যদিও পেছনে অন্ধকারও আছে। প্রশাসন এসব থামাতে চেষ্টা করছেন। ঠিক হয়েছে আলুর পাইকারি ব্যবসায়ীরা আগামী বুধবার থেকে আলু সংগ্রহ শুরু করবেন। সেই আলু কলকাতা ও অন্যান্য জায়গার বাজারে ১৫ই অগস্টের মধ্যে পৌঁছে দেবেন। রাজ্যের সকল খুচরো বাজারে মানুষ যেন আলু কিনতে সমস্যায় না পড়েন।

[ আরো পড়ুন ] বাস পারমিটে ছাড় – ছ’মাস ট্যাক্স মকুব, বাড়বে না ভাড়া

কলকাতা ও সংলগ্ন এলাকায় অন্তত আলুর দাম যাতে নিয়ন্ত্রণে থাকে সেই কারণেই নতুন করে বৈঠক করে নবান্ন। আলুর দাম বাড়ার কারণ, চাহিদা অনেকটা বেড়েছে। রাজ্যে আলুর উৎপাদন কমে নি। কিন্তু বাংলা থেকে বিহার, ঝাড়খণ্ড, ছত্তীসগড় ও ওড়িশাতে প্রচুর আলু রফতানি করা হচ্ছে। ফলে রাজ্যে চাহিদা অনুযায়ী যোগান কমছে। অনেকে মনে করছেন, দাম বাড়ার পিছনে প্রধান কারণ আলু মজুত রাখা। অনেকেই কোল্ড স্টোরেজে অনেক আলু মজুত রাখছেন। এবার সেই চিত্র বদলাতে চলেছে।

[ আরো পড়ুন ] বজ্রপাতের সতর্কবার্তা দিতে সব জেলায় সেন্সর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *