West Bengal govt to set up 125 MW solar project at Mandarmani

রাজ্যে ১২৫ মেগাওয়াটের নতুন সৌরবিদ্যুৎ প্রকল্প

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

তৃণমূল রাজ্য সরকারের সৌরবিদ্যুৎ প্রকল্প (Solar project at Mandarmani) গড়ে তোলার খবর প্রশংসনীয়। আগামী কয়েক মাসের মধ্যে এই অপ্রচলিত …

নিজস্ব সংবাদদাতা: সব সিদ্ধান্তই নির্বাচনের অংকে বাঁধা থাকে না। রাজ্যের সার্বিক পরিস্থিতির দিকে তাকিয়ে নিতে হয় জরুরি সিদ্ধান্ত। তৃণমূল রাজ্য সরকারের সৌরবিদ্যুৎ প্রকল্প (Solar project at Mandarmani) গড়ে তোলার খবর প্রশংসনীয়। আগামী কয়েক মাসের মধ্যে এই অপ্রচলিত শক্তির উৎপাদন দ্বিগুণ হবে এই রাজ্যে। বর্তমানে রাজ্যে সৌরবিদ্যুৎ উৎপাদন হয় ১৩১ মেগাওয়াট।

কয়লা কেন্দ্রিক উৎপাদনের উপর নির্ভরতা কমাতে চান মাননীয়া মুখ্যমন্ত্রী । সেই কারণেই তিনি বিকল্প উৎসের উপর জোর দিয়েছেন। মন্দারমণি সংলগ্ন দাদনপাত্রে হাজার একর জমির উপর এই প্রকল্প গড়ে তোলা চূড়ান্ত হয়েছে। সেখানে ৫৯২ একর জমি বিদ্যুৎ দপ্তরের হাতে এসেছে। আরও ৪০০ একর জমি অধিগ্রহণের চেষ্টা করা হচ্ছে।

West Bengal govt to set up 125 MW solar project at Mandarmani
West Bengal govt to set up 125 MW solar project at Mandarmani

এই প্রকল্প বাস্তবায়িত হলে রাজ্যে সৌরবিদ্যুৎ উৎপাদনের পরিমাণ দাঁড়াবে ২৫৬ মেগাওয়াট। দাদনপাত্রে বাকি ৪০০ একর জমি পেলে আরও ১২৫ মেগাওয়াটের দ্বিতীয় প্রকল্পের পরিকল্পনা নেবে সরকার। বিকল্প শক্তি তখন রাজ্যের অন্যতম শক্তির আধার হয়ে উঠবে। সৌরবিদ্যুৎ প্রকল্প গড়ে উঠলে অনেক মানুষ বিকল্প জীবিকার রাস্তা দেখতে পাবেন।

[ আরো পড়ুন ] মধুচক্র কাটোয়া হাসপাতালে! আত্মহত্যার পথে ডেপুটি সুপার

রাজ্যের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, প্রকল্পের জন্য প্রস্তাবিত ৭৫০ কোটি টাকার অনেকটাই ঋণ হিসেবে আসবে জার্মানির কেএফডব্লু ব্যাঙ্ক থেকে। জানা যাচ্ছে মাত্র ০.১৫ শতাংশ সুদের বিনিময়ে ৬০০ কোটি টাকা দেবে ওই সংস্থা। ১৫ বছর ধরে এই ঋণ শোধ করা যাবে। এর মধ্যে আবার প্রথম তিন বছরে কোনও কিস্তি দিতে হবে না।

[ আরো পড়ুন ] রাজ্যের প্রথম থেকে দ্বাদশ শ্রেণির সিলেবাসে ‘করোনা’

উৎপাদিত বিদ্যুৎ যাতে নিরবচ্ছিন্নভাবে গ্রিডে আসতে পারে, সেজন্য এগরায় একটি ২২০ কেভি’র সাব-স্টেশন তৈরি করা হচ্ছে। এরই মধ্যে রাজ্যের ১,৪০০-র বেশি স্কুল-কলেজে সোলার প্যানেল বসানোর কাজ হয়েছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *