West Bengal govt will distribute duck, hen and goat for self help groups

সরকার স্বনির্ভর গোষ্ঠীর জন্য হাঁস-মুরগি-ছাগল বিলি করবে

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

স্বনির্ভর গোষ্ঠী (Self help groups) ও গ্রামীণ মহিলাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নতিতে উদ্যোগ নিল নবান্ন। চলতি আর্থিক বছরে প্রচুর …

নিজস্ব সংবাদদাতা: ভাইরাসের আবহে রাজ্যবাসীর কর্মসংস্থান কমেছে। আর্থিক সমস্যা অনেকটা বেড়েছে।তাই সাধারণ মানুষের পাশে থাকার চেষ্টা করছে রাজ্য সরকার। স্বনির্ভর গোষ্ঠী (Self help groups) ও গ্রামীণ মহিলাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নতিতে উদ্যোগ নিল নবান্ন। চলতি আর্থিক বছরে প্রচুর পরিমাণে মুরগি, হাঁসের বাচ্চা ও ছাগল বিলি করা হবে। জানা যাচ্ছে, রাজ্যের ৪০০০ স্বনির্ভর গোষ্ঠীর জন্য ৮৪ হাজার ছাগল দেওয়া হবে। মুরগি-হাঁসের বাচ্চা পাবেন ৯ লক্ষ ৫০ হাজার ও ৫০ হাজার উপভোক্তা।

West Bengal govt will distribute duck, hen and goat for self help groups
West Bengal govt will distribute duck, hen and goat for self help groups

এই প্রাপ্তির তালিকায় দক্ষিণ ২৪ পরগনা জেলা শীর্ষে রয়েছে। হাঁস ও মুরগির ক্ষেত্রে প্রতি উপভোক্তা ১০টি করে বাচ্চা পাবেন। প্রত্যেক স্বনির্ভর গোষ্ঠীকে ২১টি করে ছাগল দেওয়া হবে। ১০টি মুরগির বাচ্চার জন্য খরচ হবে ৬০০ টাকা। আবার ১০টি হাঁসের বাচ্চার জন্য ৭৫০ টাকা খরচ হবে। আগামী ৩১শে অক্টোবরের মধ্যে তালিকা তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। তবে এইসব প্রাণী বিলির সময় জেলা, মহকুমা ও ব্লক প্রশাসনের কর্তাদের উপস্থিত থাকতে হবে।

[ আরো পড়ুন ]  উৎসবের মরসুমে রেশনে সর্ষের তেল পাবেন

দক্ষিণ ২৪ পরগনা জেলার ৭৩,৩৯০ জন উপভোক্তাকে ৭৩,৩,৯০০টি মুরগি ও ৪৫০০ উপভোক্তাকে ৪৫ হাজার হাঁসের বাচ্চা দেওয়া হবে। উত্তর ২৪ পরগনা জেলায় পাঁচ হাজারের বেশি করে ছাগল পালন করতে দেওয়া হবে। আসলে গ্রামীণ অর্থনীতিকে সবল ও সতেজ করার জন্য এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। আবার পশুপালনের মধ্যে দিয়ে গরিব ও দুঃস্থ মহিলাদের স্বনির্ভর করে তোলা হবে। এতে রাজ্যের অনেক পরিবারে স্বস্তি ফিরবে। কিছুটা আর্থিক সমৃদ্ধি আসবে রাজ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *