Swarupnagar Don involve in Mumbai women trafficking

মুম্বই থেকে নারীপাচার সামলায় “স্বরূপনগরের ডন”

পশ্চিমবঙ্গ রাজ্যের খবর

মুম্বাইতে থেকে বাংলাদেশ সীমান্ত দিয়ে ‘আম’ পাচার নিয়ন্ত্রণ করে উত্তর ২৪ পরগনার এই “স্বরূপনগর ডন” (Swarupnagar Don)। ‘আম’ একটা অপরাধ জগৎ …

নিজস্ব সংবাদদাতা: মুম্বাই থেকে বঙ্গের স্বরূপনগর। আজকের দিনে এই দূরত্বটা খুব ভাবনার নয়। কিন্তু সীমান্তের একটা গ্রাম থেকে দেশের বাণিজ্যনগরীতে অন্ধকার ব্যবসা একটু অবাকই করে। নারী পাচার তৃতীয় বিশ্বের অন্যতম প্রধান সমস্যা। গোটা ভারতের বৃহত্তর অংশ এই বাংলা থেকে যোগান দেওয়া হয়। ত্রিশ বছরে ছেলেটি বিভিন্ন দেশে ‘ভালো আম’ পাচার করতে ওস্তাদ। মুম্বাইতে থেকে বাংলাদেশ সীমান্ত দিয়ে ‘আম’ পাচার নিয়ন্ত্রণ করে উত্তর ২৪ পরগনার এই “স্বরূপনগর ডন” (Swarupnagar Don)।

ডনের আখড়া মুম্বই সেই গুনধরের কন্ট্রোল রুম। স্বরূপনগর হলো সেই কন্ট্রোলের সদর দপ্তর। চেনা অন্ধকার পথে অল্প সময়েই কয়েকশো কোটি টাকার মালিক হয়েছে এই ডন। ‘আম’ একটা অপরাধ জগৎ গোপনের পরিভাষা। স্মার্ট সুন্দরী মহিলাকে এই কোড ব্যবহার করা হয়। কেন্দ্রীয় গোয়েন্দা সূত্র থেকে জানা যাচ্ছে, প্রশাসনের নজর এড়িয়ে গত দেড় বছর ধরে স্বরূপনগর দিয়ে অগণিত মহিলা ভারতের বিভিন্ন প্রান্ত ও বিদেশে পাচার হয়েছে। এই নতুন ডনের অধীনে প্রায় ২৪০ জন কাজ (?) করে।

Swarupnagar Don involve in Mumbai women trafficking
Swarupnagar Don involve in Mumbai women trafficking

তবে এই ব্যক্তির পরিচয় ধোঁয়াশায় রেখেছেন গোয়েন্দারা। এই স্বরূপনগরের ডনের বাবা উত্তর ২৪ পরগনার বাংলাদেশ লাগোয়া এলাকায় প্রশাসনিক কাজের সঙ্গে যুক্ত। সেই সূত্র ধরেই সীমান্ত পাচারের অন্ধকার দুনিয়ায় প্রবেশ ও পরিচিতি। স্থানীয় এলাকা থেকে জেলা-রাজ্য পর্যায়ে রাজনৈতিক সংস্পর্শে পৌঁছায়। ফলে তার গায়ে কারও হাত দেওয়ার সাহস সম্ভব নয়।

[ আরো পড়ুন ] রাজ্যে করোনা-যোদ্ধার মৃত্যু হলে পরিবারে ১ জনকে চাকরি

সম্প্রতি কেন্দ্র ও রাজ্যের গোয়েন্দারা যৌথভাবে তাকে ধরতে চাইছে। কিন্তু সে স্বরূপনগরে বাস করছে না। নারী পাচারের ডন এখন মুম্বইয়ের বিভিন্ন বিলাসবহুল কলোনিতে থাকে। খুব তাড়াতাড়ি শহর বদল করে ফেলছে। তবু প্রশাসন সব প্রান্তেই জাল ফেলে রেখেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *