2020 ITR filing date extended to 30th of November

আয়কর রিটার্ন জমার শেষ তারিখ ৩০শে নভেম্বর

ব্যবসা

২০১৯-২০ অর্থবর্ষের আয়কর রিটার্ন (2020 ITR) ফাইল করার শেষ তারিখ পাল্টানো হয়েছে। সেটি পিছিয়ে গিয়ে হয়েছে আগামী ৩০শে নভেম্বর।

নিজস্ব সংবাদদাতা: দেশ জুড়ে করোনা আবহাওয়া চলছে। পরিস্থিতি অনুসারে অনেক সরকারি নির্দেশিকা পাল্টানো হয়েছে। ২০১৯-২০ অর্থবর্ষের আয়কর রিটার্ন (2020 ITR) ফাইল করার শেষ তারিখ পাল্টানো হয়েছে। সেটি পিছিয়ে গিয়ে হয়েছে আগামী ৩০শে নভেম্বর। ২০১৯-২০ অর্থবর্ষে আয়কর জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৩১শে জুলাই। সেটি বাড়িয়ে ৩০শে নভেম্বর করা হল।

কর অডিটের তারিখও এক মাস পিছিয়ে ৩০শে সেপ্টেম্বর, ২০২০ থেকে ৩১শে অক্টোবর ২০২০ হয়েছে। আয়কর রিটার্নের ফর্মের বিজ্ঞপ্তি জারিতে কিছু পরিবর্তন হয়েছে। একথা জানিয়েছে সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস। গত এপ্রিলের এক বিজ্ঞপ্তিতে জানানো হয় ITR-১ (সহজ), ITR-২, ITR-৩, ITR-৪ (সুগম), ITR-৫, ITR-৬, ITR-৭ এবং ITR ভি ফর্মে পরিবর্তনের বিষয়।

2020 ITR filing date extended to 30th of November
2020 ITR filing date extended to 30th of November

এই পরিবর্তনগুলোর মধ্যে আছে , ইলেকট্রিক বিলের জন্য ১ লাখের বেশি খরচ করলে, সেই ফর্মেই রিটার্ন জমা দিতে হবে। অর্থবর্ষে ব্যাংক অ্যাকাউন্টে ১ কোটির বেশি জমা করে থাকলেও তা জানাতে হবে।

[ আরও পড়ুন ] নাগাল্যান্ডে কুকুরের মাংস বিক্রি ও রফতানি বন্ধ

দেশের করদাতার কারেন্ট অ্যাকাউন্ট থাকলে এবং সেখানে ১ কোটির বেশি জমা পড়লে, আয়কর দফতরকে জানাতে হবে। ই-ফাইলিং ওয়েবসাইট incometaxindiaefiling.gov.in -এর মাধ্যমে ইনকাম ট্যাক্সের ফাইল রিটার্ন করা হয়। নির্ধারিত সময়ের মধ্যে ITR ফাইল না করলে ৫,০০০ জরিমানাও দিতে হতে পারে। আধার ও প্যান কার্ডের লিংক করার শেষ সময়সীমা ২০২১ সালের ৩১শে মার্চ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *