38 new bank loan defaulters fled from India in last 4 years

গত চার বছরে ৩৮ জন ব্যাংক ফাঁকি দিয়ে দেশ ছেড়েছে

ব্যবসা

একের পর এক ব্যাংক জালিয়াত হাজার হাজার কোটি টাকার দুর্নীতি (New bank loan defaulters) করে দেশ ছেড়ে পালিয়েছে। ২০১৫-এর জানুয়ারি মাসে …

নিজস্ব সংবাদদাতা: দেশের মানুষের নিরাপদের টাকা হাতিয়ে বিদেশ পাড়ি। ব্যাঙ্ক থেকে বহু টাকা নিয়ে প্রবাসী। এই খবরগুলো বড্ড চেনা হয়ে উঠেছে দেশবাসীর সামনে।
গত চার বছরে বাহকের আর্থিক তছরুপের অভিযোগে অভিযুক্ত ৩৮ জন। একের পর এক ব্যাংক জালিয়াত হাজার হাজার কোটি টাকার দুর্নীতি (New bank loan defaulters) করে দেশ ছেড়ে পালিয়েছে। ২০১৫-এর জানুয়ারি মাস থেকে ব্যাংক জালিয়াতি মামলায় দেশ ছেড়েছেন প্রত্যেকে। সিবিআই দ্বারা এই ৩৮ জনের বিরুদ্ধে তদন্ত চলছে বলে জানা যাচ্ছে।

38 new bank loan defaulters fled from India in last 4 years
38 new bank loan defaulters fled from India in last 4 years

সংসদে অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর বলেন, “গত ২০১৫ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত ব্যাংকের সঙ্গে আর্থিক অনিয়য়ের অভিযোগে ৩৮ জনকে চিহ্নিত করেছে সিবিআই। এদের প্রত্যেকের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। আসলে মামলায় অভিযোগ ওঠার পরই সকলে দেশ ছাড়া হয়েছে।” ২০১৫ সালের পর যারা ভারত ছেড়েছে তাদের মধ্যে বিজয় মালিয়া মেহুল চোকসি, নীরব মোদিদের নাম আছে। ২০১৮ সাল পর্যন্ত মোট ২৭ জন ঋণখেলাপি দেশ ছেড়ে পালিয়েছে।

[ আরও পড়ুন ]  পৃথিবীর দামী ভেড়া ‘ডাবল ডায়মন্ড’ – মূল্য ৪ কোটি টাকা

আর গত ২০১৮ থেকে ২০১৯ এই একবছরে ভারত ছেড়েছে আরও ১১ জন জালিয়াত। এই পলাতক শিল্পপতিদের বিরুদ্ধে সমস্তরকম আইনি পদক্ষেপ নিচ্ছে সরকার। এদের মধ্যে ২০ জনকে প্রত্যর্পণের প্রক্রিয়া শুরু হয়েছে। তবে ভারত, ইন্টারপলের কাছে মোট ১৪ জনের বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করার অনুরোধ জানিয়েছে। আর ১১ জনের বিরুদ্ধে প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্টের অধীনে তদন্ত শুরু হয়েছে। তবে সানি কালরা ও বিনয় মিত্তলকে ভারতে ফিরিয়ে আনা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *