US Warship, Sea of Japan, USS John S. McCain, Russia,AIBEA joins trade unions in nationwide general strike on 26th November

নভেম্বর মাসে ব্যাঙ্ক আর মাত্র একদিন খোলা থাকবে

ব্যবসা

সাধারণ ধর্মঘটকে (Strike on 26th November) সমর্থন জানিয়ে অল ইন্ডিয়া ব্যাংক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের ঘোষণাতে এই আশঙ্কা …

নিজস্ব সংবাদদাতা: এই নভেম্বর মাসে, অতি প্রয়োজনের ব্যাঙ্ক পরিষেবা মাত্র এক দিন পাওয়া যাবে। প্রয়োজন থাকলে দ্রুত সেই কাজ করে নিতে হবে। আগামীকাল বৃহস্পতিবার সর্বভারতীয় ১০ শ্রমিক সংগঠনের হরতালের ডাক দেওয়া হয়েছে। ফলে অচল হতে চলেছে ব্যাংক পরিষেবা। সেই কারণেই, সাধারণ ধর্মঘটকে (Strike on 26th November) সমর্থন জানিয়ে অল ইন্ডিয়া ব্যাংক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের ঘোষণাতে এই আশঙ্কা আরও প্রকট হয়েছে। আর এই বিষয়ে একটি বিবৃতি দিয়ে AIBEA নিজেদের সমর্থনের কথা প্রকাশ করেছে।

AIBEA joins trade unions in nationwide general strike on 26th November
AIBEA joins trade unions in nationwide general strike on 26th November

এর সাথে থাকছে ব্যাংকের নিজস্ব ছুটি। আগামী ২৮, ২৯, ৩০শে নভেম্বর, এই তিনদিন ব্যাংকে ছুটি থাকছে। ফলে এই মাসের শেষে ব্যাংকিং পরিষেবা নিয়ে গ্রাহকদের সমস্যার আশঙ্কা থেকে যাচ্ছে। ব্যাংক সংগঠনগুলির প্রতিবাদ মূলত ফিক্সড ডিপোজিটের সুদের হার কমানো, নতুন পেনশন নীতি, বেসরকারিকরণের পথে হাঁটা-সহ নানা বিষয়ে। AIBEA’র পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, পুঁজিবাদীদের সুবিধার্থে সম্প্রতি লোকসভায় বেশ কয়েকটি নতুন আইন পাশ হয়েছে। সেখানে সুকৌশলে ৭৫ শতাংশ শ্রমিকের আইনি সুরক্ষাকবচ কেড়ে নেওয়া হয়েছে।

[ আরও পড়ুন ] কেন্দ্রের ২ লক্ষ কোটির প্যাকেজ – নজর উৎপাদন ও রপ্তানি বৃদ্ধি

আর এটিকে সঠিক মনে করা হয় নি। আর তারই প্রতিবাদে ২৬শে নভেম্বরের ধর্মঘটকে সমর্থন করছে ব্যাংকের কিছু সংগঠন। এই ব্যাপারে যোগ দেবেন রিজার্ভ ব্যাংকের কর্মচারীদের একাংশ। দেখা যাচ্ছে ২৮ ও ২৯ তারিখ মাসের শেষ শনি ও রবিবার। ব্যাংকের চেনা নিয়ম অনুযায়ী, ব্যাংক বন্ধ থাকবে। এর পর আগামী ৩০শে নভেম্বর সোমবার, গুরুনানকের জন্মদিন উপলক্ষে ব্যাংকে ছুটি থাকবে। সেই কারণেই নভেম্বর মাসের শেষে টানা তিনদিন দেশজুড়ে ব্যাংকে পরিষেবা মিলবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *