Cabinet Approves 10 PSBs Merger This Year in India

PSBs Merger: মিশে যাচ্ছে ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাংক

ব্যবসা

১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাংককে মিশিয়ে (PSBs Merger) ৪টি বড় ব্যাংক তৈরির পরিকল্পনার কথা ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ক্যাবিনেট বৈঠকে সেই …

দেশের ব্যাঙ্কের চিত্র বদলাতে চলেছে। গত বছরের অগাস্টে ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাংককে মিশিয়ে (PSBs Merger) ৪টি বড় ব্যাংক তৈরির পরিকল্পনার কথা ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ক্যাবিনেট বৈঠকে সেই সিদ্ধান্তে সিলমোহর দেওয়া হল। ফলে নতুন চারটি ব্যাংক ১লা এপ্রিল থেকে চালু হতে পারে বলে মনে করা হচ্ছে। কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী, পঞ্জাব ন্যাশনাল ব্যাংকের সঙ্গে মিশে যাবে ওরিয়েন্টাল ব্যাংক অফ কমার্স এবং ইউনাইটেড ব্যাংক অফ ইন্ডিয়া। এর ফলে ব্যবসার পরিমাণের হিসেবে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক হতে চলেছে দেশের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক। প্রথম থাকছে ভারতীয় স্টেট ব্যাংক।

Cabinet Approves 10 PSBs Merger This Year in India
Cabinet Approves 10 PSBs Merger This Year in India

ব্যাঙ্কগুলির সংযুক্তিকরণের ফলে ঐসব ব্যাঙ্কের গ্রাহকদের অ্যাকাউন্ট নম্বর ও কাস্টমার আইডি দেওয়া হতে পারে। যা বিভিন্ন প্রকল্প খাতেও আপডেট করতে হতে পারে গ্রাহকদের। SIP বা EMI-এর ক্ষেত্রেও নতুন ফর্ম পূরণ করতে দেওয়া হতে পারে। সংযুক্তিকরণের ফলে গৃহঋণ, গাড়িঋণ, স্থায়ী জমা-সহ নানা ক্ষেত্রেই বিভিন্ন মেয়াদে সুদের যতীন হার ধার্য হতে পারে। একেবারে নতুনভাবে সাজানো হবে বিভিন্ন পরিষেবার ব্যাঙ্কগুলির বিভিন্ন প্রকল্প। ব্যাঙ্কগুলির পদ্ধতিতে পরিবর্তনের জেরে IFSC কোড বদলাবে। ফলে নয়া চেকবুক, পাসবুক এমনকী ডেবিট কার্ডেও পরিবর্তন হতে পারে ডেবিট-ক্রেডিট কার্ডে তার প্রভাব পড়বেই।

সুপ্রিমকোর্ট লেনদেন নিষেধাজ্ঞা তুলে দিলো – আরও জানতে ক্লিক করুন …

জানা যাচ্ছে, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক ও উইনাইটেড ব্যাঙ্কের সংযুক্তিকরণ করে দেশের দ্বিতীয় বৃহত্তম ব্যাঙ্ক সৃষ্টির সিদ্ধান্ত জানালেন নির্মলা সীতারমণ। প্রস্তাবিত দ্বিতীয় বৃহত্তম ব্যাঙ্কটির মোট ব্যবসার পরিমাণ হবে ১৭.৯৫ লক্ষ কোটি টাকা। সারা দেশে এর শাখা সংখ্যা হবে ১১,৪৩৭টি। কানাড়া ব্যাঙ্কের সঙ্গে সিন্ডিকেট ব্যাঙ্কের সংযুক্তিকরণ করে দেশের চতুর্থ বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক তৈরির সিদ্ধান্ত হয়েছে। এই প্রস্তাবিত ব্যাঙ্কটি থেকে ১৫.২০ লক্ষ কোটি টাকার ব্যবসা আশা করা হচ্ছে।

মার্চে প্রায় ১৯ দিন ব্যাঙ্ক বন্ধ , একটানা ৬দিন – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *