Diesel price gets costlier than petrol in India for the first time

টানা ১৮ দিন বাড়ল জ্বালানী – পেট্রল থেকে ডিজেল দামি

ব্যবসা

ভারতে এই প্রথম পেট্রলের থেকে দামি হল ডিজেল (Diesel price)। এর আগে এই ঘটনা দেখা যায় নি। দাম বৃদ্ধি পাওয়ার পর বর্তমানে দিল্লিতে ডিজেলের দাম পড়বে …

নিজস্ব সংবাদদাতা: এ এক উল্টোপুরান। মানুষের সকল চেনা জানা বিষয় আজব ভাবে পাল্টে যাচ্ছে। অতি বিস্ময়ের হলেও বিষয়টি সত্য। একটানা ১৮ তম দিনেও জারি থাকল ডিজেলের মূল্যবৃদ্ধি। ভারতে এই প্রথম পেট্রলের থেকে দামি হল ডিজেল (Diesel price)। এর আগে এই ঘটনা দেখা যায় নি। দাম বৃদ্ধি পাওয়ার পর বর্তমানে দিল্লিতে ডিজেলের দাম পড়বে ৭৯.৮৮ টাকা প্রতি লিটার। এর পাশে পেট্রোলের দাম অপরিবর্তিত রয়েছে ৭৯.৭৬ টাকা প্রতি লিটারে।

[ আরও পড়ুন ] চাইনিজ পণ্য বর্জন ভারতে কি সত্যিই সম্ভব ?

ফলে এই প্রথম দিল্লিতে পেট্রোলের চেয়ে ডিজেলের দাম বেশি হল। যদিও দেশের অন্য তিন শহরে এই পার্থক্য নেই। বর্তমানে ভারতের প্রয়োজনীয় ৮৫ শতাংশ তেল আসে বিদেশ থেকে। এর উপর কেন্দ্রীয় সরকারের কর, সেস ছাড়া বিভিন্ন রাজ্যে সরকারের আলাদা হারে ভ্যাট চাপানো থাকে। ফলে প্রত্যেক রাজ্য অনুসারে জ্বালানির দাম পাল্টে যায়।

Diesel price gets costlier than petrol in India for the first time in history
Diesel price gets costlier than petrol in India for the first time in history

তবে কলকাতা, মুম্বই, চেন্নাইতে ডিজেলের থেকে পেট্রোলের দাম বেশ ছিল। কলকাতায় আজ এক লিটার পেট্রোলের দাম ৮১ টাকা ৪৫ পয়সা। এর সাথে ডিজেলের দাম লিটার প্রতি ৭৫ টাকা ০৬ পয়সা। আজ বুধবার ডিজেলের দাম বেড়েছে লিটার প্রতি ৪৮ পয়সা। ফলে ডিজেলের দাম হয়েছে ৭৯.৮৮ টাকা। এর পাশে পেট্রোলের দাম হয়েছে ৭৯.৭৬ টাকা।

[ আরও পড়ুন ] দেশের কয়লা খনির নিলাম প্রক্রিয়া শুরু

এখন তেল রপ্তানি দেশে প্রায় সব ধরণের জ্বালানির রপ্তানি বন্ধ। চাইলেই মিলবে জ্বালানি। ফলে দাম বাড়ার সম্ভাবনা থাকবে না। পেট্রোলের তুলনায় অনেকটা বেড়েছে ডিজেলের দাম। ডিজেলের দাম লাগাতার বৃদ্ধির কারণে মোদী সরকারকে আক্রমণ করেছেন বিরোধীরা। সমস্যায় পড়েছেন দেশের অগণিত মধ্যবিত্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *