Finance Minister Nirmala Sitharaman Announces Rs 1.7 Lakh Crore Corona Relief Package for Poor

Corona Relief Package: ১.৭ লাখ কোটির আর্থিক প্যাকেজ

ব্যবসা

করোনার জন্য দেশে ১ লক্ষ ৭০ হাজার কোটি টাকার প্যাকেজ (Corona Relief Package) ঘোষণা করল কেন্দ্র। বিপদের এই করোনা আক্রান্তদের জন্য রয়েছে …

দেশ ব্যাপী ২১ দিনের লকডাউনের আজ তৃতীয় দিন। সংক্রামণের সাথে বেড়েছে মৃত্যুর সংখ্যা। দেশে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৬৫০। মৃত্যু হয়েছে ১৬ জনের। করোনার জন্য দেশে ১ লক্ষ ৭০ হাজার কোটি টাকার প্যাকেজ (Corona Relief Package) ঘোষণা করল কেন্দ্র। বিপদের এই করোনা আক্রান্তদের জন্য রয়েছে ৫০ লক্ষ টাকার বিমা। দেশের দরিদ্র ও দিন মজুরদের কথা ভেবে এই প্যাকেজ, জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। এই আর্থিক সাহায্যের একটি মোটা অংশ, দেশের গরিব মানুষ এবং করোনা ও লকডাউনের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত শিল্প-ব্যবসায়ী সংস্থাগুলির হাতে সরাসরি পাঠানো হবে। আর্থিক প্যাকেজ সম্পর্কে প্রধানমন্ত্রীর দফতর, কেন্দ্রীয় অর্থ মন্ত্রক এবং রিজার্ভ ব্যাংক সহমতে পৌঁছেছে।

Finance Minister Nirmala Sitharaman Announces Rs 1.7 Lakh Crore Corona Relief  Package for Poor
Finance Minister Nirmala Sitharaman Announces Rs 1.7 Lakh Crore Corona Relief Package for Poor

দেশের ৮০ কোটি গরিব মানুষকে প্রতি মাসে অতিরিক্ত ৫ কেজি করে চাল ও ডাল দেওয়া হবে আগামী তিন মাস ধরে। মাসে ৫ কেজি করে মাথাপিছু চাল ও পরিবার পিছু ১ কেজি ডাল দেওয়া হবে। আটটি ক্ষেত্রে ক্যাশ ট্রান্সফার করা হবে। সেগুলি হল: কৃষক, ১০০ দিনের কাজ প্রকল্পের কর্মী, বিধবা ভাতা, যে সব মহিলাদের জনধন অ্যাকাউন্ট রয়েছে, স্বনির্ভর গোষ্ঠীর মহিলা, সংগঠিত ক্ষেত্রের কর্মী, নির্মাণ কর্মী, কিষাণ সম্মান যোজনা। সকলের অ্যাকাউন্টে এপ্রিলের প্রথম সপ্তাহেই ২ হাজার টাকা করে ট্রান্সফার করা হবে।

রাজ্যসভার ভোটও পিছিয়ে দিল নির্বাচন কমিশন – আরও জানতে ক্লিক করুন …

মহিলা জনধন অ্যাকাউন্টে ২০ কোটি মহিলাকে মাসে ৫০০ টাকা করে আগামী তিন মাস দেওয়া হবে। উজ্জ্বলা প্রকল্পের আওতায় আগামী তিন মাস গরিব মানুষকে তিনটি রান্নার গ্যাসের সিলিন্ডার বিনামূল্যে দেওয়া হবে। সাড়ে ৮ কোটি মানুষ এর ফলে উপকৃত হবেন। একশো দিনের কাজ প্রকল্পে ন্যূনতম মজুরি ১৮২ টাকা থেকে বাড়িয়ে ২০২ টাকা করা হবে। তার ফলে অতিরিক্ত ২০০০ টাকা আয় বাড়বে মাসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *