First human ride of Virgin hyperloop gets successful

ভার্জিন হাইপারলুপ যাত্রা সফল – ১৫ সেকেন্ডে পাড়ি ৫০০ মিটার

ব্যবসা

এক ঘণ্টায় এক হাজার কিলোমিটার গতিবেগে চলা হাইপারলুপের (Virgin hyperloop) প্রথম পরীক্ষা যাত্রা সফল হলো। প্রথম হাইপারলুপ …

নিজস্ব সংবাদদাতা: আধুনিক বিশ্বের অন্যতম শেরস্থ চমক হাইপারলুপ। এটি আসলে যাত্রী ও মাল পরিবহনের জন্য দ্রুতগতির পরিবহন ব্যবস্থা। হাইপারলুপ বায়ুরোধী সিল করা টিউব বা টিউব সংযুক্ত সিস্টেম। এর মধ্য দিয়ে ঘর্ষণ মুক্ত অবস্থায় একটি পোড/ক্যাপসুল খুব উচ্চ গতিতে মানুষ বা বস্তুকে এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যেতে সক্ষম হয়। এক ঘণ্টায় এক হাজার কিলোমিটার গতিবেগে চলা হাইপারলুপের (Virgin hyperloop) প্রথম পরীক্ষা যাত্রা সফল হলো। প্রথম হাইপারলুপ যানে চড়লেন দুই যাত্রী। প্রত্যেকেই শারীরিক ও মানসিক দিক দিয়ে অত্যন্ত উত্তেজক ছিলেন।

First human ride of Virgin hyperloop gets successful
First human ride of Virgin hyperloop gets successful

এই হাইপারলুপ ধারণাটি আংশিক শূন্যতায় নলের মধ্য দিয়ে “ক্যাপসুল” প্রেরণে পরিচালিত। পরিবহনের এই হাই-স্পিড মোডে থাকবে আবহাওয়ার প্রতিরোধ ক্ষমতা, সংঘর্ষ মুক্ত, বিমানের গতির দ্বিগুণ, কম বিদ্যুতের খরচ ও ২৪ ঘণ্টা অপারেশনের জন্য শক্তি সঞ্চয়। হাইপারলুপ নামটি বেছে নেওয়ার কারণ এটি লুপে যাবে। ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্র্যানসনের ভার্জিন হাইপারলুপ নামের প্রতিষ্ঠানটি, এক কঠিন স্বপ্নকে সার্থক করলেন। বায়ুশূন্য টিউবের মধ্য দিয়ে ভাসমান পডের মাধ্যমে ঘন্টায় ৯৬৬ কিলোমিটার বা তারও বেশি গতিতে যাত্রী ও কার্গো পরিবহনের লক্ষ্য রয়েছে লস অ্যাঞ্জেলেস-ভিত্তিক হাইপারলুপের।

[ আরও পড়ুন ] সুদের পরিবর্তন হচ্ছে না – চলতি বছরে GDP কমবে ৯.৫ শতাংশ

জানা যাচ্ছে, প্রায় নীরব এই যাতায়াত ব্যবস্থায় নিউ ইয়র্ক ও ওয়াশিংটনের মধ্যে যাতায়াতে সময় লাগবে মাত্র ৩০ মিনিট। বিশ্বের যেকোনো বাণিজ্যিক ফ্লাইটের চেয়ে দ্বিগুণ ও দ্রুতগতির ট্রেনের চেয়ে চার গুণ গতিতে যাতায়াত করা যাবে এই আধুনিক হাইপারলুপে। তবে অহমিতে একটা উচ্চ প্রযুক্তির পরীক্ষার স্তর পেরোলে, এটি একবারে ২৮ জনকে নিতে পারবে। ভার্জিন হাইপারলুপ, এই খাতে প্রায় ৩৪০০ কোটি টাকা বিনিয়োগ করেছে। ২০৩০ সালের মধ্যে বাণিজ্যিক কার্যক্রম শুরু করার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে ভার্জিন হাইপারলুপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *