Gold Price Today in Kolkata

বিয়ের ভরা মরসুমে, ৮ বছরে সর্বাধিক বাড়লো সোনার দাম

ব্যবসা

সোনা এখন ব্যবহারের চেয়ে জমানোর বিষয় হয়ে উঠেছে। করোনার আবহে ক্রমশ বাড়ছে সোনার তেজ (Gold Price)। সাধারণ মানুষের ধরাছোঁয়ার বাইরে…

নিজস্ব সংবাদদাতা: সোনা মানুষের আবিষ্কৃত এক প্রাচীনতম মৌল। নব প্রস্তর যুগেও সোনার তৈরি দ্রব্যাদি ব্যবহৃত হতো। চীন, ভারত এবং মেসোপটেমিয়ার অন্তর্গত রাজ্যগুলোতে খ্রিস্টপূর্ব দশম শতাব্দীতেও সোনা ব্যবহৃত হতো। কিন্তু সময় অনেকটাই বদলেছে। সোনা এখন ব্যবহারের চেয়ে জমানোর বিষয় হয়ে উঠেছে। করোনার আবহে ক্রমশ বাড়ছে সোনার তেজ (Gold Price)। সাধারণ মানুষের ধরাছোঁয়ার বাইরে চলে যাচ্ছে এই সোনা।

আজ মঙ্গলবার ০.১৩% অর্থাত্‍‌ ৬৫ টাকা বেড়েছে সোনার দর। ফলে আজ সকাল ১০.৩০-এ ১০ গ্রাম সোনার দাম বেড়ে হয়েছে ৪৮,৩৯০ টাকা। আর রুপোর দাম ০.০৭% কমে কেজি প্রতি হয়েছে ৪৯,৭৫৬ টাকা।

Gold Price Today in Kolkata
Gold Price Today in Kolkata

পৃথিবীর সব সোনাও এ ধরনের প্রাচীন মহাজাগতিক সোনাবৃষ্টি থেকে পাওয়া। দুটি নিউট্রন তারার সংঘর্ষ বা কৃষ্ণগহ্বরের সঙ্গে নিউট্রন তারার একত্রীকরণে বিস্ফোরণ হয়, একে কিলানোভা বলে। এই কিলানোভার মাধ্যমে মহাকাশে সোনা ও প্লাটিনামের মতো ধাতু সৃষ্টি হচ্ছে বলে গবেষণায় জানা যায়। এই ধাতু বৃষ্টির মতো ঝরে পড়ছে মহাকাশে। পৃথিবীতে যত সোনা ও প্লাটিনাম আছে, তা প্রাচীন একটি নিউট্রন তারার সংঘর্ষ থেকে পাওয়া।

[ আরও পড়ুন ] আয়কর রিটার্ন জমার শেষ তারিখ ৩০শে নভেম্বর

সেই পাওয়া জিনিস, এখন হাতে ছেঁকা দিচ্ছে। বিয়ের ভরা মরসুমে সোনার গয়নার চাহিদা কমেছে। সোনার এই দাম বৃদ্ধিতে চাপ বেড়েছে মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্তদের। একই সাথে প্রবল ব্যবসায়িক প্রভাব পড়েছে স্থানীয় বাজারে। ভাইরাসের প্রকোপ ও ভারত-চীন সীমান্ত উত্তেজনার কারণে আন্তর্জাতিক বাজারে সোনার দর আট বছরে সর্বাধিক হয়েছে। তবে স্পট গোল্ড প্রায় অপরিবর্তিত আছে। প্রতি আউন্সের দর আছে ১,৭৮৩.৬৭ মার্কিন ডলার।

[ আরও পড়ুন ] নাগাল্যান্ডে কুকুরের মাংস বিক্রি ও রফতানি বন্ধ

মার্কিন শীর্ষ ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভ সুদের হার কমাবে বলে যে ইঙ্গিত দিয়েছে, তার প্রভাব পড়েছে সোনার দামে। কলকাতা ও পার্শবর্তী এলাকার প্রতিদিনের সোনা-রুপোর বাজার দর স্থির করে ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মারচেন্টস্ অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *