Google to invest $10bn in India for advancement of digital India

ভারতে গুগলের ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ

ব্যবসা

ভারতের ডিজিটাল অর্থনীতিকে সমৃদ্ধ করতে ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে গুগল (Google for India)। বিশ্বের বিখ্যাত এই সংস্থার সিইও সুন্দর …

নিজস্ব সংবাদদাতা: আত্মনির্ভরশীল ভারতের ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী। অন্য রাষ্ট্রের উপর নির্ভরতা কমাতে হবে। দেশের কাজের ক্ষেত্র মজবুত করার লক্ষ্য নেওয়া হয়েছে। ভারতের ডিজিটাল অর্থনীতিকে সমৃদ্ধ করতে ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে গুগল (Google for India)। বিশ্বের বিখ্যাত এই সংস্থার সিইও সুন্দর কুমার পিচাই একথা স্পিডতো ভাবে জানিয়েছেন। আগামী ৫ থেকে ৭ বছরের মধ্যে এই বিপুল অঙ্কের অর্থ ভারতের ডিজিটাল কাঠামো শক্ত করতে এটি সাহায্য করবে।

আজ সোমবার এক ভিডিয়ো কলে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে বৈঠক করেন সুন্দর পিচাই। কেন্দ্রীয় তথ্য-প্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের সঙ্গে ষষ্ঠ ‘গুগল ফর ইন্ডিয়া’ অনুষ্ঠানে ভারতে ডিজিটাল রূপান্তরকরণ নিয়ে কথা হয়। এরপর এই মস্ত বিনিয়োগের কথা জানানো হয়। গুগলের পক্ষ থেকে বলা হয়, আগামী পাঁচ থেকে সাত বছরের মধ্যে ইকুইটি বিনিয়োগ এবং বিভিন্ন সংস্থার সঙ্গে হাত মিলিয়ে ভারতে তারা বিনিয়োগ করবে।

Google to invest $10bn in India for advancement of digital India
Google to invest $10bn in India for advancement of digital India

সুন্দর পিচাই বলেন, “আজ আমি এই ঘোষণাতে খুব আনন্দিত। ভারতের ডিজিটাল অর্থনীতির দ্রুত অগ্রগতি সুনিশ্চিত করতে চাই। আমরা আগামীদিনে ১ হাজার কোটি মার্কিন ডলার বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছি। সূচনা করছি Google for India Digitization Fund-এর। এই প্রকল্পে আগামী ৫ থেকে ৭ বছরের মধ্যে ভারতে ৭৫ হাজার কোটি টাকার বিনিয়োগ করব ইক্যুইটি ইনভেস্টমেন্ট, পার্টনারশিপ, অপারেশনাল, পরিকাঠামোগত এবং ইকোসিস্টেম ইনভেস্টমেন্টে। ভারতের ভবিষ্যত্‍ ও ডিজিটাল অর্থনীতির উপর আস্থা রেখেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।”

[ আরও পড়ুন ] PNB-তে আবার ৩,৬৮৮ কোটি টাকার ঋণ কেলেঙ্কারি

আশা করা যায়, এই মেলবন্ধন ভারতের ক্ষেত্রে নতুন দিনের বার্তা আনবে। ফলে দ্রুত গতিতে ডিজিটাল ইন্ডিয়া গড়ে তোলা সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *