Huge Investment of Apple in India Worth $4000 Crore

Huge Investment of Apple in India Worth $4000 Crore

ব্যবসা

চীন থেকে কারখানার একাংশ ভারতে সরিয়ে আনতে পারে অ্যাপল। পাঁচ বছরে ভারতে ৪ হাজার কোটি ডলার বিনিয়োগ (Apple in India) করতে পারে অ্যাপল।

ভাইরাস আতংকের মধ্যে এক খুশির খবর। চীন থেকে ভারতে আসছে মোটা অংকের বিনিয়োগের যোগ। মারণ রোগ ছড়ানোর পিছনে চীনের ভূমিকা নিয়ে ইতিমধ্যে প্রশ্ন তুলেছে আমেরিকা সহ নানা দেশ। এরপর চীন থেকে ব্যবসা গুটিয়ে নেওয়ার কথা ভাবছে বেশ কয়েকটি বহুজাতিক সংস্থা। ভারত চেষ্টা করছিলো যাতে এই সংস্থাগুলির দুএকটা অন্তত টেনে আনা যায়। জানা যাচ্ছে চীন থেকে কারখানার একাংশ ভারতে সরিয়ে আনতে পারে আইফোন নির্মাতা অ্যাপল। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী পাঁচ বছরে ভারতে ৪ হাজার কোটি ডলার বিনিয়োগ (Apple in India) করতে পারে অ্যাপল।

Huge Investment of Apple in India Worth $4000 Crore
Huge Investment of Apple in India Worth $4000 Crore

অ্যাপলের জন্য জমি খোঁজা শুরু

ইতিমধ্যেই জমি দেখার প্রক্রিয়া শুরু করে দিয়েছে মোদী সরকার । প্রখ্যাত অ্যাপলের মতো সংস্থাকে কাছে টানতে ভারতের প্রস্তুতিতে কোন শেষ নেই। গত বছরের শেষ দিকেই অ্যাপল, স্যামসাং এবং দেশীয় ফোন উৎপাদনকারী সংস্থা লাভার আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার সুফল ফলতে শুরু করেছে এবার। সেই বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ (PLI) প্রকল্পের কথা তুলে ধরেন। ব্যবসায়িক নৈকট্য তৈরী হয়।

ভারতকে বিশ্ব ব্যাংকের ১ বিলিয়ন মার্কিন ডলার অনুদানআরও জানতে ক্লিক করুন …

ভারতে বৃহত্তম রফতানিকারী সংস্থা

যদিও এক্ষেত্রে কিছু শর্ত রাখা হয়। বলা হয়, এই প্রকল্পের আওতায় যে সংস্থা যত বেশি সামগ্রী উৎপাদন করবে, তত বেশি সুবিধা দেওয়া হবে। প্রতিটি সংস্থাকে ২০২০ থেকে ২০২৫-এর মধ্যে কমপক্ষে এক কোটি ডলারের সামগ্রী তৈরি করতে হবে বলেও জানানো হয়। আগামী পাঁচ বছরে আপেল ভারতে ৪ হাজার কোটি ডলার অর্থাৎ ৩ লক্ষ ৩ হাজার ২৪৪ কোটি টাকার আইফোন উৎপাদন করবে। জানা যাচ্ছে, রফতানি করার জন্যই স্মার্টফোনগুলি বানানো হবে। সেক্ষেত্রে ভারতে বৃহত্তম রফতানিকারী সংস্থা হয়ে উঠবে অ্যাপল। কর্মসংস্থানের দিগন্ত খুলতে পারে।

ভারত ২৪টি মাল্টিরোল-রোমিও কপ্টার কিনছেআরও জানতে ক্লিক করুন …

Apple India ভারতে তাদের সমস্ত প্রোডাক্ট যেমন, iTune, Safari, iOS, Mac, Macintosh নিয়ে ব্যাপক প্রচার চায় । সিইও Tim Cook ভারতে ম্যানুফ্যাকচারিং করার জন্য উৎসাহী । আসলে করোনা ভাইরাস পরবর্তী পর্যায়ে সমস্ত ইন্টারন্যাশনাল কোম্পানি চীন ছাড়তে চাইছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *