Huge Rate Cut in Small Saving Schemes Like PPF, NSC and SSCS Due to COVID-19 Impact on Market

Small Saving Schemes: সুদ কমলো পিপিএফ থেকে সুকন্যার

ব্যবসা

অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকের জন‌্য স্বল্প সঞ্চয় (Small Saving Schemes) ও পিপিএফের (PPF) সুদ কমাল কেন্দ্র। ন‌্যাশনাল সেভিংস সার্টিফিকেটে (NSC) সুদ বছরে …

করোনা ও লকডাউনে বন্দি দেশবাসী। উঠতে বসতে বিপদের হাতছানি। এরই মধ্যে নতুন করে আতঙ্ক তৈরী হলো। মধ্যবিত্তের কপালের ভাজ আরও সংখ্যায় বাড়লো। অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকের জন‌্য স্বল্প সঞ্চয় (Small Saving Schemes) ও পিপিএফের (PPF) সুদ কমাল কেন্দ্র। ন‌্যাশনাল সেভিংস সার্টিফিকেটে (NSC) সুদ বছরে ৭.৯ শতাংশ থেকে কমিয়ে করা হল ৬.৮ শতাংশ। কিষাণ বিকাশ পত্রে সুদ ৭.৬ শতাংশ থেকে কমে হল ৬.৯ শতাংশ। সুকন‌্যা সমৃদ্ধি অ‌্যাকাউন্ট স্কিমে সুদ ৮.৪ থেকে কমে হয়েছে ৭.৬ শতাংশ। পিপিএফের সুদ ৭.৯ শতাংশ থেকে কমে করা হল ৭.১ শতাংশ। 

Huge Rate Cut in Small Saving Schemes Like PPF, NSC and SSCS Due to COVID-19 Impact on Market

ভাইরাস, খাদ্যসংকট, কাজের অনিশ্চিয়ত্তার মধ্যে তৈরী হলো আর এক উদ্বেগ। এই প্রবল সঙ্কটের মধ্যেই স্বল্প-সঞ্চয়ে কমল সুদের হার। ১.৪ শতাংশ সুদ কমাল কেন্দ্র। এপ্রিল-জুন ত্রৈমাসিকে সুদের হার কমাল কেন্দ্র। অর্থাৎ, পিপিএফ থেকে সুকন্যা সমৃদ্ধি যোজনা সবেতেই কম সুদ মিলবে। সেভিংস অ্যাকাউন্ট ছাড়া সব প্রকল্পেই এপ্রিল-জুন ত্রৈমাসিকে সুদের হার ৭০ থেকে ১৪০ বেসিস পয়েন্ট পর্যন্ত কমল। সরকারের বক্তব্য, ঋণ নেওয়ার ক্ষেত্রেও সুদের হার কমানোর ব্যবস্থা করে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। রেপো রেট ৭৫ বেসিস পয়েন্ট কমানো হয়েছে।

রিজার্ভ ব্যাঙ্ক রেপো ও রিভার্স রেট কমালো – আরও জানতে ক্লিক করুন …

প্রবীণ নাগরিকদের জন‌্য সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিমে সুদ ৮.৬ শতাংশ থেকে কমে হয়েছে ৭.৪ শতাংশ। বহু অবসরপ্রাপ্ত স্বল্প সঞ্চয়ে জমানো টাকার সুদে জীবন চালান। আর্থিক বছরের শেষ দিনে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের জারি করা বিজ্ঞপ্তিতে অনেকেই সমস্যায় পড়েছেন। আর সুদের নতুন হারে দেখা যাচ্ছে পিপিএফ-সহ সমস্ত প্রকল্পে সুদ বছরে ০.৮ শতাংশ থেকে ১.৪ শতাংশ পর্যন্ত কমে যাচ্ছে। আজ ১লা এপ্রিল থেকেই কার্যকর হবে এই নিয়ম। বোকা বনছেন না, বরং বেশি বোঝা বইতে তৈরী হন।

ফেসবুক জিও-এর মালিকানা কিনতে চায় – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *