India begins 41 coal mines block auction

আজ ৪১টি দেশের কয়লা খনির নিলাম প্রক্রিয়া শুরু

ব্যবসা

আজ বৃহস্পতিবার বাণিজ্যিক স্তরে ৪১টি কয়লা খনির নিলাম প্রক্রিয়া (Coal mines block auction) উদ্বোধন করেন। বিদেশি পণ্যের উপর নির্ভরতা কমিয়ে …

নিজস্ব প্রতিবেদন: ভাইরাসের কারণে লকডাউনে আটকে থাকা মানুষের দুর্গতি চলছে। নিলাম শুরু হলো কালো সোনার। দশ দিকের বিপর্যয়ের মধ্যে আবার ধ্বনিত হলো ‘আত্মনির্ভর’ হওয়ার বার্তা। একথা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি আজ বৃহস্পতিবার বাণিজ্যিক স্তরে ৪১টি কয়লা খনির নিলাম প্রক্রিয়া (Coal mines block auction) উদ্বোধন করেন। বিদেশি পণ্যের উপর নির্ভরতা কমিয়ে আনার বার্তা দেন।

PM Modi on coal mine auction
PM Modi on coal mine auction

তিনি বলেন, “দেশ ব্যাপী বিপদের করোনা সঙ্কটকে একটি সুযোগে পরিণত করবে ভারত। এই মহামারী ভারতকে স্বনির্ভর হওয়া শিখিয়েছে। বিদেশি পণ্যের আমদানি কমিয়ে এবার আমরা দেশজ পণ্যের ব্যবহারে জোর দেব।” দেশবাসীকে এই উদ্যোগে সামিল হওয়ার ডাক দিয়েছেন তিনি। দুর্গতি প্রশমনে এবং দেশকে আত্মনির্ভর হিসেবে গড়ে তুলতে ‘বিরাট’ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য ভারত – আরও জানতে ক্লিক করুন …

তিনি বলেন, “কয়লা খনির নিলাম শুরু হওয়াটা প্রয়োজন আছে। এটি সব স্টেক হোল্ডারের কাছেই জয়ের পরিস্থিতি। দীর্ঘদিন ধরে লকডাউনে থাকার পর তার থেকে বেরিয়ে এসেছে কয়লাখনি। এখন কয়লার জন্য বাজার খুলে গেল। দেশের অন্যান্য ক্ষেত্রগুলিরও অনেক সুবিধে হবে। বিষয়টি কয়লাকে নিয়ে হলেও স্বপ্নটা হিরে নিয়ে দেখতে হবে।”

মণিপুরে বিজেপি সরকার সংকটে – চার মন্ত্রীর ইস্তফা – আরও জানতে ক্লিক করুন …

দেশের কয়লা খনিগুলিকে বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া নিয়ে বিতর্ক আছে। করোনা আবহে কয়েকদিন আগেই অর্থনীতিকে চাঙ্গা করতে মরিয়া ছিল কেন্দ্র। আগেই খনিগুলির বেসরকারিকরণের সিদ্ধান্তের কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সেই পথে আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৪১টি কয়লা খনির নিলাম প্রক্রিয়া উদ্বোধন করেন মোদী।

তবে কয়লা নিয়ে বিগত সরকারগুলির দুর্নীতি নিয়ে সরব হন তিনি। এই বেসরকারিকরণে উত্‍‌পাদন বাড়ার পাশাপাশি প্রতিযোগিতার বাজারও বাড়বে বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *